ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইএফএ ইভেন্টে সনির দুটি স্মার্টওয়াচ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৪
আইএফএ ইভেন্টে সনির দুটি স্মার্টওয়াচ

জার্মানির বার্লিনে অনুষ্ঠিতব্য কনজ্যুমার ইলেকট্রনিক্স শোতে (আইএফএ) প্রদর্শিত হবে সবশেষ প্রযুক্তির চোখ ধাঁধানো সব পণ্য। বিশ্বের নামি-দামি প্রযুক্তিপণ্য নির্মাতারা কে কি আনছে তা নিয়ে বিভিন্ন সুত্র ইতিমধ্যে অনকে তথ্যই দিয়েছে।

আইএফএ শুরু হতে মাঝে আর ১ দিন বাকি। এ মুহূর্তে জাপানি ইলেকট্রনিক্স নির্মাতা সনি’র পরিধেয় পণ্যের যাবতীয় তথ্য বেরিয়ে পড়েছে। তথ্য মতে, একটি নয় দুটি স্মার্টওয়াচ আইএফএ’র দর্শকদের সামনে হাজির করবে সনি।
 
স্মার্টওয়াচের সারিতে রাখা প্রথমটির নাম ‘স্মার্টওয়াচ থ্রি’। পণ্যটির টাচস্ক্রিনে পিক্সেল রেজ্যুলেশন ৩২০ বাই ৩২০। এছাড়া পানি এবং ধুলোবালি থেকে সুরক্ষিত রাখতে এটি আইপি৫৮ অনুমোদিত। প্রকাশিত তথ্যের মধ্যে আকর্ষনীয় খবর হলো আগে সনির কাস্টম স্মার্টওয়াচ ইউআই’তে ব্যবহৃত অ্যান্ড্রয়েড স্কিনড‘র তুলনায় নতুন পণ্য পরচিালনার জন্য সনির পরিকল্পনায় রয়েছে অ্যান্ড্রয়েড ওয়্যার।

আর দিতীয়টির নাম স্মার্টব্যান্ড টক। নামের শেষে টক রাখার করাণ হিসেবে জানানো হয় ব্যবহারকারীরা এর মাধ্যমে কল এবং নোটিফিকেশন সুবিধা নিতে পারবে। এটি বাক্রাকার ই-ইঙ্ক ডিসপ্লেতে আসছে। বিশেষজ্ঞদের পর্যবেক্ষণে এটি একটি স্মার্টব্যান্ড। তাই প্রযুক্তিপ্রেমীরা সনির লাইফলগ সুবিধাগুলো পরিধেয় এসব পণ্যেও উপভোগের আশা করতে পারে।

এর পাশাপাশি অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন এক্সপেরিয়া সিরিজের জেডথ্রি এবং জেডথ্রি কমপেক্ট প্রকাশের কথা রয়েছে। পণ্য দুটি নিয়ে এরইমধ্যে অনেক তথ্য ফাঁস হয়েছে। জাপানের এই ইলেকট্রনিক্স নির্মাতা সাম্প্রতিক টুইটে এ বিষয়ে আভাস দিয়েছিল। যেখানে স্মার্টফোন নিয়ে প্রতিষ্ঠানের নতুন পরিকল্পনা আছে বলে জানিয়েছিল।

তথ্য মতে, সনির বর্তমান এক্সপেরিয়া স্মার্টফোনগুলো পানিতে ১.৫ মিটার পর্যন্ত গভীরে নিমজ্জিত হতে সক্ষম। কিন্তু ২ ফিটের চেয়ে কম আসলে স্মার্টফোন নাকি স্মার্টওয়াচের জন্য সনির পরিকল্পনা বিষয়টি এখনও পরস্কিার নয়। অবশ্য, প্রতিষ্ঠানটির  আগের দেওয়া ইঙ্গিত অনুযায়ী ধারণা করা হচ্ছে এটি স্মার্টওয়াচ নিয়েই প্রতিষ্ঠানটির পরিকল্পনা।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ০৩ সেপ্টেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।