ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এসেছে স্যামসাংয়ের নোট ৪

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৪
এসেছে স্যামসাংয়ের নোট ৪

ঢাকা: গ্যালাক্সি নোট স্মার্টফোনের নতুন সংস্করণ ‘নোট ৪’ উন্মুক্ত করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

বুধবার জার্মানির বার্লিনে আইফা সম্মেলনে ধাতব কাঠামোর ৫.৭ ইঞ্চি মাপের স্মার্টফোনটি উন্মুক্ত করেন প্রতিষ্ঠানটির বিপণন বিভাগের প্রধান ডিজে লি।



প্রযুক্তি বিষয়ক সংবাদ ‍মাধ্যমগুলো বলছে, ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা সংযুক্ত নতুন এ স্মার্টফোন এমনভাবে নকশা করা হয়েছে যেন তা গেমস খেলুড়েদের প্রলুব্ধ করে। সে লক্ষ্যে স্মার্টফোনটির স্টাইলাস পেনকে আরও বেশি উন্নত করা হয়েছে।

পাশাপাশি স্মার্টফোনের বড় স্ক্রিনের সুবিধা নিয়ে যেন মাল্টিটাস্কিং করা যায়, সেজন্য কিছু ফিচারও সংযুক্ত হয়েছে নোট ৪-এ।

আসছে স্যামসাংয়ের দুই পর্দার স্মার্টফোন
নোট ৪ উন্মুক্ত করার সময় ডিজে লি জানান, স্যামসাং প্রথমবারের মতো দুই পর্দার স্মার্টফোন বাজারে নিয়ে আসছে। তবে সম্মেলনে ‘শিগগির’ বল‍া হলেও কবে নাগাদ স্মার্টফোনটি বাজারে ছাড়া হতে পারে এ ব্যাপারে কিছু বলা হয়নি।

হ্যান্ডসেট বাজারের যুদ্ধে অবস্থান সংহত করতেই স্যামসাং সম্পূর্ণ নতুন ধারার এই স্মার্টফোন নিয়ে নেমেছে বলে মনে করা হচ্ছে। বলা হচ্ছে, হ্যান্ডসেটটির দু’টি স্ক্রিনই সমানভাবে অপারেট করা যাবে।

‘স্যামসাং গ্যালাক্সি নোট এজ’র প্রধান বিশেষত্বের মধ্যে উল্লেখযোগ্য হলো এর ৫.৬ ইঞ্চি বাঁকা ডিসপ্লে, যা স্মার্টফোনের ডানপার্শ্ব দিয়ে প্রসারিত ও সংকুচিত হবে। এই বাঁকা পর্দাই গ্যালাক্সি নোট এজের দুই ডিসপ্লেতে সমানভাবে কাজে সক্ষমতা দেখাবে।

জানানো হচ্ছে, মূল স্ক্রিনে ইমেইল চেক করার পাশাপাশি স্মার্টফোনটির নোটিফিকেশন পড়ার ছোট আকৃতির উইনডো দিয়ে ইনকামিং এসএমএস পড়তে পারবেন ব্যবহারকারীরা।

এছাড়া, ছোট ও পাতলা উইনডো দিয়ে আবহাওয়ার তথ্য ও সংবাদ শিরোনাম পড়তে ব্যবহারকারীরা ‘বিল্ট-ইন এজ প্যানেল উইনডো’ ব্যবহার করতে পারবেন। পাশাপাশি অন্য বিষয়াদি অপারেট করা যাবে স্মার্টফোনের মূল স্ক্রিনে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।