ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্বয়ংক্রিয় চার্জে চলবে আইওয়াচ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৪
স্বয়ংক্রিয় চার্জে চলবে আইওয়াচ সংগৃহীত

ঢাকা: শিগগিরই অ্যাপল তার স্মার্টওয়াচ আইওয়াচ বাজারে ছাড়ছে। স্মার্টওয়াচটিতে অ্যাপল নতুন কী প্রযুক্তি নিয়ে আসছে তা নিয়ে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে ব্যাপক কৌতুহল তৈরি হয়েছে।

কৌতুহলের মাত্রা বাড়িয়ে দিতে এবার নতুন তথ্য জানালো আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

নিউইর্য়ক টাইমসের বর‍াত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, কোনো ধরনের চার্জার ছাড়াই আইওয়াচটি চার্জ দেওয়া যাবে। অর্থাৎ স্বয়ংক্রিয় চার্জে চলবে আইওয়াচ। এছাড়া আইওয়াচটির ডিসপ্লে হবে খুবই ফ্লেক্সিবল।

এদিকে, আইওয়াচের ডিসপ্লেকে ‘ইউনিক’ এবং ‘ফ্লেক্সিবল’ বলে জানালেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে পারেনি সংবাদমাধ্যমটি। ডিসপ্লেতে মূল্যবান শ্যাপিয়ার গ্লাস ব্যবহার করা হবে। এর সার্কিট বোর্ড হবে ডাকটিকিটের মতো ক্ষুদ্রাকৃতির।

অ্যাপল তার আইওয়াচে চার্জ দেওয়ার জন্য সোলার সিস্টেম ব্যবহার করবে বলে এর আগে জানিয়েছিল সংবাদমাধ্যম।

ভিন্ন তিন ডিজাইনে আইওয়াচটি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে। তিন ডিজাইনের মধ্যে একটির পর্দা হবে ১.৬ ইঞ্চি। বাকি দু’টির পর্দা হবে ১.৮ ইঞ্চি।

নতুন এ আইওয়াচে ১০টির বেশি সেন্সর নিয়ে আসবে অ্যাপল। যার মধ্যে স্বাস্থ্য ও ফিটনেস সর্ম্পকিত আগাম তথ্য পাওয়া যাবে। এছাড়া এতে এনএফসি (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) টেকনোলজি ব্যবহার করা হবে বলে জানা গেছে।

কার্ভ আকৃতির ওএলইডি (অর্গানিক লাইট ইমেটিং ডায়ড) ডিসপ্লে সম্বলিত এ আইওয়াচে ব্যবহৃত সেন্সর রক্তের গ্লুকোজ থেকে স্বাস্থ্য সম্পর্কিতক বার্তা দেবে।

এছাড়া ঘুমানোর সময় কী পরিমাণ ক্যালরি খরচ হয় তাও বলে দেবে এ সেন্সর।

এর বাইরে প্রযুক্তিপ্রেমীদের জন্য স্মার্টওয়াচটি আর কী নিয়ে আসে এখন তা দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।