ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর হ্যান্ডসেট আনছে হুয়াই

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৪
ফিঙ্গারপ্রিন্ট সেন্সর হ্যান্ডসেট আনছে হুয়াই সংগৃহীত

ঢাকা: ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসহ নতুন প্রযুক্তি নিয়ে আগামী ৯ সেপ্টেম্বর বাজারে আসছে অ্যাপলের পরবর্তী হ্যান্ডসেট আইফোন-৬। বিষয়টি সামনে রেখে এবার ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সংবলিত হ্যান্ডসেট আনার কথা জানিয়েছে চীন ভিত্তিক হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াই।



১৯৮৭ সালে টেলিকম যন্ত্রাংশ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে বাজারে আসলেও বর্তমানে অ্যাপল ও স্যামস্যাংয়ের পর হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াই।

নতুন হ্যান্ডসেটটির বিষয়ে শুক্রবার হুয়াই জানায়, উচ্চক্ষমতা সম্পন্ন সীমিত সংস্করণের এ হ্যান্ডসেটের নাম রাখা হয়েছে অ্যাসেন্ড পি-৭। হ্যান্ডসেটটিতে মূল্যবান শ্যাপিয়ার গ্লাস ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে।

অ্যাসেন্ড পি-৭ চলতি বছরের মে মাসে বাজারে ছাড়া হলেও এতে গরিলা গ্লাস ব্যবহার করা হয়েছে। আর সীমিত সংস্করণের নতুন এ হ্যান্ডসেটে ব্যবহৃত হচ্ছে শ্যাপিয়ার গ্লাস।

আইডিসি’র (ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন) এক জরিপে জানা যায়, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক পর্যন্ত স্মার্টফোন বাজারের ৬ দশমিক ৯ শতাংশ দখলে রেখে তৃতীয় স্থানে রয়েছে হুয়াই। অন্যদিকে ২৫ দশমিক ২ শতাংশ দখলে রেখে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া ভিত্তিক হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্যামস্যাং। আর ১১ দশমিক ৩ শতাশং দখলে রেখে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাপল।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।