ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’এ বিনিয়োগের আহ্বান বেসিসের

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৪
সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’এ বিনিয়োগের আহ্বান বেসিসের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিঙ্গাপুরের দ্য ফোর সিজনসে অনুষ্ঠিত ‘দ্বিতীয় বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট, এশিয়া’তে বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান।

এশিয়ার বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করতে এশিয়ার ফিন্যান্সিয়াল ও ক্যাপিটাল মার্কেট নিয়ে হংকং ভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান ফিন্যান্সএশিয়া’ এই আয়োজন করে।

বৃহস্পতিবার দিনব্যাপী এই সামিটে বাংলাদেশের তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাওয়া সম্পর্কে ২০১২-১৩ অর্থবছরে ১০০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়, ২০১৩-১৪ অর্থবছরে ১৩৪ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়,

রপ্তানি ক্ষেত্রে বর্তমানে দেশের শীর্ষ ১৫টি খাতের মধ্যে তথ্যপ্রযুক্তির স্থান এসব সাফল্যের বিষয় তুলে ধরেন বেসিস সভাপতি।

স্বল্প খরচ আর রপ্তানিতে খুব সহজেই প্রবেশগম্যতার কারণে সফটওয়্যার, তথ্যপ্রযুক্তি সেবা রপ্তানিতে এদেশের দ্রুত অগ্রগতি হচ্ছে। আর আগামী ৫ বছরের মধ্যে ১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়, ১০ লাখ আইটি

প্রফেশনাল তৈরি, প্রতিবছর এক কোটি  ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধি, দেশের অভ্যন্তরীন বাজার ২-৩ বিলিয়ন ডলারে উন্নীত সহ অন্যান্য লক্ষ্যমাত্রা অর্জনের আশাবাদ করেন তিনি। বিদেশি বিনিয়োগ সম্ভাবনা ও সুযোগের কারণ হিসেবে আগামী ২০১৮ সালের মধ্যে জিডিপিতে সফটওয়্যার ও এই খাতের এক শতাংশ (১%) অবদানের বিষয়টি উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক সোবহান, সিঙ্গাপুরে বাংলাদেশের নিযুক্ত হাই কমিশনার মাহবুব উজ জামান, পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) অফিসের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসর এইচ উদ্দিন, বিনিয়োগ বোর্ডের নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০১২৭ ঘণ্টা, ০৬ সেপ্টেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।