ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাশ্রয়ী লুমিয়া ৮৩০’এ পিউরভিউ টেক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৪
সাশ্রয়ী লুমিয়া ৮৩০’এ পিউরভিউ টেক

মাত্র কয়দিন আগেই ফাঁস হয় লুমিয়া সিরিজের কমদামের আধুনিক ৮৩০ মডেলের চমকপ্রদ কিছু তথ্য। যখন প্রতিবেদনগুলোতে কম দামে ভাল মানের হ্যান্ডসেট আর স্বল্প মাত্রার ক্যামেরা রেজ্যুলেশনের বিষয়টি লক্ষ্যণীয় হয়।



লুমিয়া সিরিজের এ হ্যান্ডসেট নিয়ে আগেও অনেক খবর রটেছে। বিভিন্ন সময়ে ফাঁসকারী মাধ্যম মাইক্রোসফটের সাশ্রয়ে উন্নত স্মার্টফোন প্রকাশের প্রতিশ্রুতির কথা জানায়। কিন্তু ১০ এমপি ক্যামেরায় ফটোগ্রাফি মান নিয়ে ৮৩০ সমালোচিত হয়। অবশ্য সুত্র এটাও নিশ্চিত করে যে ১০ এমপি ক্যামেরার পাশাপাশি প্রতিষ্ঠানের নিজস্ব পিউরভিউ টেক থাকছে। এছাড়া অনুমান করা হয় এটি লুমিয়া সিরিজের ১০২০ এবং ৯৩০ এর সমন্বয়ে তৈরি।

এখন আর অনুমান নয়, কারণ মাইক্রোসফট প্রতিক্ষীত সেই লুমিয়া ৮৩০ স্মার্টফোনের ঘোষণা দিয়েছে। ঘোষিত তথ্য মতে, পণ্যটির যদিও কোনো রেকর্ড গড়া পণ্যের সাথে লড়ার ইচ্ছা নেই। তবে ৮৩০ সত্যিই একটি সুলভ মূল্যের হ্যান্ডসেট এবং এর ১০ এমপি ক্যামেরায় পিউরভিউ টেক থাকছে। ফলে ফটোগ্রাফ্রি আগ্রহীরা এতে ভালকিছু প্রত্যাশা করতে পারবে।

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, এ যাবত কালে লুমিয়ার সিরিজে এটি সবচেয়ে চিকন এবং হালকা গড়নের স্মার্টফোন। এর কার্য সম্পাদন ক্ষমতা, ক্যামেরা বিভাগ হালনাগাদ এবং বহিরাংশে সম্পূর্ণ নতুন অবয়ব দেওয়া হয়েছে।

ব্যবহারকারীদের ছবি তোলায় অসাধারণ অভিজ্ঞতা দিতে এর পুরো ক্যামেরা বিভাগের ডিজাইন করা হয়েছে মানসম্মতভাবে। এতে রিচ ক্যাপচার নামের অটো মোড যুক্ত থাকায় ছবি তোলার কিছুক্ষণ পরেও সেগুলো অবস্থান ঠিক করতে পারবে ব্যবহারকারী।

৮৩০’এ যুক্ত অন্যান্য বৈশিষ্ট্যগুলো- ৫ ইঞ্চির ক্লিয়ারব্ল্যাক আইপিএস এলসিডি পর্দায় ২.৫ডি কার্ভড গোরিলা গ্লাস, পিক্সেল রেজ্যুলেশন ১২৮০ বাই ৭২০, ১.২ গিাগাহার্জ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ প্রসেসর, ১৬ জিবি ইন্টারনাল মেমোরি যা ১২৮ জিবি পর্যন্ত বর্ধনযোগ্য। পেছনে স্থাপিত ১০ এমপি পিউরভিউ ক্যামেরা বৈশিষ্ট্য ওআইএস এবং লেড ফ্ল্যাস, সম্মুখে ১ এমপি ক্যামেরা এবং অপসারণযোগ্য ২২০০ এমএএইচ ব্যাটারি।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ যা লুমিয়া ৬৩০ এবং ৬৩৫ এলটিই ভার্সনেও রয়েছে।

লুমিয়া ৮৩০ এর দাম ৩৩০ ইউরো ভারতীয় রুপিতে পড়বে প্রায় ২৬ হাজার।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ০৬ সেপ্টেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।