ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কোয়ালকম এবং স্যামসাং’র বিরুদ্ধে এনভিডিয়া

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৪
কোয়ালকম এবং স্যামসাং’র বিরুদ্ধে এনভিডিয়া

পণ্যের পেটেন্ট সংক্রান্ত নীতিমালা লঙ্ঘনের দায়ে আবারও অভিযুক্ত হলো কোরিয়ান জায়ান্ট স্যামসাং। তবে এবারের অভিযোগকারী অ্যাপল নয়।

চিপসেট নির্মাতা খ্যাত এনভিডিয়া‘র প্রাপ্ত পেটেন্ট সুবিধা নকল করায় প্রতিষ্ঠানটি স্যামসাং’র বিরুদ্ধে আদালতে মামলা করে। একই কারণে কুয়ালকম’কেও দোষী করেছে এনভিডিয়া। সংবাদমাধ্যম সুত্র মতে, এনভিডিয়ার দাবি প্রতিষ্ঠান দুটোকে এনভিডিয়া’র সুবিধা ভোগের জন্য ক্ষতিপুরণ নেওয়া। এছাড়া এ ধরনের অনৈতিক কাজ করায় এনভিডিয়ার নিকট বাধিত থাকা।  

এ ঘটনায় এখন কোরিয়ান জায়ান্টের বেশিরভাগ পণ্যই বিপদের মুখে থাকার দিকটি সুস্পষ্ট হচ্ছে। কারণ এনভিডিয়া আরো চাইছে কুয়ালকমের অ্যাডরেনো,
এআরএম’র মালি গ্রাফিক্স আর্কিটেকচার যুক্ত পণ্যের চালান বন্ধ করতে।

উল্লেখ্য, অ্যান্ড্রেয়েডে সম্প্রতি এনভিডিয়া ৬৪ বিট টেগরা কে১ চিপসেট ঘোষণা করে। এনভিডিয়ার এই জিপিইউ আর্কিটেকচার নকল করার জন্য
যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন এবং যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারে ডিস্ট্রিক্ট কোর্টে  প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে অভিযোগ করে এনভিডিয়া।

প্রতিবেদনে আরো বলা হয়, চিপ তৈরির ২১ বছরের ইতিহাসে এনভিডিয়ার মামলা দায়েরের সিদ্ধান্ত এই প্রথম। এমনকি কিভাবে স্যামসাং’র চিপে এনভিডিয়া তৈরিকৃত একই গ্রাফিক্স আর্কিটেকচার ব্যবহার হয়েছে তা দেখতে স্যামসাং এর অভিজ্ঞ বাণিজ্যিক প্রতিনিধিদের সান্নিধ্যে যায় এই চিপ মেকার।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ০৬ সেপ্টেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।