ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় সিটিও ফোরামের কাউন্সিল সভা উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৪
ঢাকায় সিটিও ফোরামের কাউন্সিল সভা উদ্বোধন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) তিন দিনব্যাপী ৫৪ তম কাউন্সিল সভা ও বার্ষিক ফোরামের উদ্বোধন করা হয়েছে।

রাজধানীর র‌্যাডিসন হোটেলে সোমবার সকালে কাউন্সিলের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।

 
 
ফোরামে কমনওয়েলথভুক্ত দেশসমূহের টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রী সচিব, রেগুলেটর প্রধান, সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা এবং এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট ৫৩টি দেশের প্রায় ৩০০ প্রতিনিধি অংশ নিয়েছেন।       

প্রধান অতিথির বক্তব্যে আবদুল লতিফ সিদ্দিকী বলেন, মানুষের আশাআকাঙ্খা ও স্বপ্ন পূরণে কাজ করছি। শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালে দেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করবো। আর এই কাজে প্রধান ভূমিকা রাখতে পারে তথ্য প্রযুক্তি খাত।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্র্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ  আহমেদ পলক। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমলওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার মহাসচিব অধ্যাপক টিম আনউইন, সিটিও’র চেয়ারপার্সন জুুমা কানডি, নাইজেরিয়ান কমিউনিকেশন কমিশনের নির্বাহী ভাইস চেয়ারম্যান, ড. ইউজিন জুওয়াহ, সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ ফয়জুর রহমান চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম খান, বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস ও টেলিকম সাউথ আফ্রিকার এব্রিগেইল সোনো।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাতের মাধ্যমে কমনওয়েলথভুক্ত দেশগুলোকে এগিয়ে নিতে সবাইকে একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

কমনওয়েলথ ভুক্ত দেশের সংখ্যা ৫৩টি। সিটিও’র সদর দপ্তর লন্ডনে। সিটিও অ্যানুয়াল ফোরাম কমনওয়েলথ দেশভুক্ত দেশের সরকার, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান, অপারেটর ইন্ডাষ্ট্রি এবং স্টেক হোল্ডারদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। গত বছর ফোরামটি নাইজেরিয়াতে অনুষ্ঠিত হয়।

এই ফোরামে মোবাইল ব্রডব্যান্ড নীতিমালা, সাইবার নিরাপত্তা, অপরাধ দমন, নেক্সট জেনারেশন নেটওয়ার্ক, কনটেন্ট ও অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট, ক্লাইমেন্ট চেঞ্জ, আইপি টেকনোলজি, স্যাটেলাইট ব্রডব্যান্ড, টেলিকম রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, শিক্ষা-যুুব সমাজ ও আইসিটি ব্যবহার এবং গ্রিন টেকনোলজিসহ টেলিযোগাগ ও তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।  

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৪  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।