ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আধুনিক প্রযুক্তির স্মার্টফোনের মতোই হবে ‘অ্যান্ড্রয়েড ওয়ান’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৪
আধুনিক প্রযুক্তির স্মার্টফোনের মতোই হবে ‘অ্যান্ড্রয়েড ওয়ান’

স্মার্টফোনের বিশ্বে সুলভ স্মার্টফোন নিয়ে আসছে সার্চ জায়ান্ট। ‘অ্যান্ড্রয়েড ওয়ান’ নামের এই স্মার্টফোনটি সবার আগে হাতে পাচ্ছে ভারতের গ্রাহকরা।

দেশটির শীর্ষস্থানীয় ই-কমার্স মাধ্যম স্ন্যাপডিল ডট কমের মাধ্যমে মাইক্রোম্যাক্সের আজ থেকে হ্যান্ডসেটটি বিক্রির কথা আছে। কিন্তু অ্যান্ড্রয়েড ওয়ানের দাম আসলেই ১০০ ডলার হচ্ছেনা। পণ্যটি পেতে ব্যয় করতে হবে ভারতীয় রুপীতে ৭ থেকে ১০ হাজার।

ভারতে মাইক্রোম্যাক্সের সুলভ মূল্যের হ্যান্ডসেট ছাড়া নিয়ে নতুন খবরে এসব উল্লেখের পাশাপাশি মাইক্রোম্যাক্স আর গুগলের এটি যৌথ আয়োজন বলেও ধারণা করা হয়। কেননা অ্যান্ড্রয়েড ওয়ান আনতে ভারতীয় কয়েকটি মোবাইল প্রতিষ্ঠানকে অংশীদার করেছে সার্চ জায়ান্ট।

এদিকে সাশ্রয়ে ভালমানের স্মার্টফোন নিয়ে সন্দেহ থাকলেও গুগল নিশ্চিত করেছে অ্যান্ড্রয়েড ভিত্তিক এই হ্যান্ডসেটটি উচ্চমানের স্মার্টফোনগুলো থেকে বিভেদ করা যাবেনা। এতে সফটওয়্যার ভিত্তিক পূর্ণাঙ্গ সুবিধা প্রদান করা হবে। এমনকি আসন্ন অ্যান্ড্রয়েড এল ওএস গ্রহণ করতে পারবে ব্যবহারকারীরা। যেটি এ মাসের শেষে কিংবা অক্টোবরের শুরুর দিকে বাজারে আসতে পারে।

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, গুগল ইন্ডিয়াও আগামী ১৫ সেপ্টেম্বর ইভেন্টের আয়োজন করেছে। ভারতের বাজারে অ্যান্ডয়েড পণ্য আনতেই নাকি গুগলের এই আয়োজন। আর শুধু সফটওয়্যার ব্যবস্থাপনায় নয় প্লেস্টোরের মাধ্যমে পণ্যটির বিক্রিও শুরু করবে গুগল। এন্ট্রি-লেভেল স্মার্টফোনের বাজারে নেতৃত্বমূলক স্থান তৈরিতে গুগল সার্বিক প্রচেষ্টা করবে বলেও ধারণা রয়েছে।  

উল্লেখ্য, স্ন্যাপডিল থেকে একটি টিজার-ভিডিও ছাড়া হয়। দামের দিক বিবেচনা করে উচ্চমানের স্মার্টফোনের সঙ্গে এর পার্থক্য করা যাবেনা। কারণ অ্যান্ড্রয়েড নির্ভর এ পণ্যটি প্রত্যাশিত সুবিধা প্রদানে সক্ষম এমন উক্তি রয়েছে ভিডিওতে।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ০৮ সেপ্টেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।