ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগ বাড়ছে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৪
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগ বাড়ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে তথ্যপ্রযুক্তি খাতকে সরকার সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়েছে। এ খাতের অবকাঠামোতে আমূল  পরিবর্তনের ফলে ডিজিটাল বাংলাদেশ আর স্বপ্ন নয়, এখন বাস্তব।

প্রত্যন্ত অঞ্চলে পৌছেছে তথ্যপ্রযুক্তি সেবা।   আর এক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসিস অগ্রণী ভূমিকা পালন করছে।

মঙ্গলবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) কার্যালয়ে  আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল ক্রিশ্চিয়ান রেবারগেন, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ড রাষ্ট্রদূত যারবেন ডি ইয়ং।

প্রতিমন্ত্রী আরও বলেন, গবেষণা প্রতিষ্ঠান গার্টনার বাংলাদেশকে তথ্যপ্রযুক্তি সেবার পরবর্তী গন্তব্যস্থল হিসেবে বিশ্বের ৩০টি শীর্ষ দেশের অন্যতম বলে চিহ্নিত করেছে। বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগ ও নিজস্ব কার্যালয় স্থাপনের মাধ্যমে সেবার পরিধি বাড়াচ্ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ, বেসিসের ওয়ান বাংলাদেশ ভিশনসহ সরকারি-বেসরকারি নানা উদ্যোগের কারণে নেদারল্যান্ডসহ বিশ্বের অন্যান্য দেশগুলোর কাছে বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। প্রতিমন্ত্রী নেদারল্যান্ডের প্রতিনিধিদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহবান জানান।

শামীম আহসান বক্তব্যে বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের আইটি সেক্টরের যথেষ্ট অগ্রগতি হয়েছে। দেশের বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করা, সামাজিক দায়বদ্ধতাসহ বিভিন্ন কাজ করছে বেসিস।  

বিশেষকরে উত্তর আমেরিকা ও ইউরোপে বাংলাদেশের অবস্থান তুলে ধরতে কান্ট্রি ব্র্যান্ডিং প্রয়োজন। যে বিষয়টি বিবেচনায় নিয়ে বেসিস ইউএস-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট, ইউরোপ-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিটের মতো আয়োজন করছে।

ইউরোপিয়ান কমিশন বাংলাদেশকে বিশ্বের শীর্ষ ২০ আইটি আউটসোর্সিং গন্তব্যের একটি বলে যেহেতু নির্বাচন করেছে। তাই বলার অপেক্ষা রাখে না, আন্তর্জাতিক অঙ্গনে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের অপার সম্ভাবনা ও সুনাম বাড়ছে।   বিশ্বের নামকরা প্রতিষ্ঠানগুলোর দৃষ্টি এখন এদিকে।   বাংলাদেশ-নেদারল্যান্ড বিজনেস ফোরাম গঠনের ব্যাপারেও আহ্বান জানান শামীম আহসান।

অনুষ্ঠানে দেশের তথ্যপ্রযুক্তি সম্পর্কে নানা দিক তুলে ধরেন বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ।

নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল ক্রিশ্চিয়ান রেবারগেন ও বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ড রাষ্ট্রদূত যারবেন ডি ইয়ং বেসিসসহ সরকারের এসব কার্যক্রমের প্রশংসা করেন। বিনিয়োগের আগ্রহ নিয়েই তারা বাংলাদেশে এসেছেন বলে জানান।

এই লক্ষ্যে  (৯ ও ১০ সেপ্টেম্বর) বাংলাদেশের প্রায় অর্ধশত কোম্পানির সঙ্গে নেদারল্যাল্ডের ৫টি কোম্পানির শতাধিক বিজনেস টু বিজনেস (বিটুবি) মিটিং অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ০৯ সেপ্টেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।