ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এখনই বাংলাদেশে আসছে না আইফোন ৬

ওয়ালিউর রশীদ তমাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৪
এখনই বাংলাদেশে আসছে না আইফোন ৬ আইফোন ৬

ঢাকা: মাত্র কয়েকঘণ্টা পরই মোড়ক উন্মোচিত হচ্ছে অ্যাপলের আইফোন ৬’র। নিউইয়র্কের অ্যাপল সেন্টারের সামনে লাইন এখন কয়েক কিলোমিটার দীর্ঘ।

রাতের পর রাত নির্ঘুম কাটিয়ে যারা রাত পোহালে তারা হয়তো হাতে পেতে যাচ্ছেন কাঙ্খিত আইফোন-৬।   কিন্তু এ উন্মাদনায় প্রযুক্তিপ্রেমীদের সাথে শরিক হতে পারছে না বাংলাদেশের আইফোন ভক্তরা।

তাদের জন্য এখনো অপেক্ষা অনির্দিষ্ট সময়ের। সঙ্গে রয়েছে অনিশ্চয়তাও।

ঢাকার আই সেন্টার এখনো জানে না আদৌ বাংলাদেশে আইফোন ৬ অফিসিয়ালি আসবে কি না। কিংবা আসলেও তা কবে।

অ্যাপল প্রায় এক মাস আগে চিঠি পাঠিয়ে মিডিয়ায় ৯ সেপ্টেম্বর অজ্ঞাত এক বিশেষ অনুষ্ঠানের আমন্ত্রণ জানালে তখন থেকেই বিশ্বজুড়ে জানাজানি হয়ে যায়, এই অনুষ্ঠানেই উন্মুক্ত করা হবে আইফোন ৬। এছাড়াও সঙ্গে থাকতে পারে আইওয়াচ।

আমেরিকার স্যান স্রান্সিস্কো শহরের আর্টস সেন্টারের এ স্টেজেই ৩০ বছর আগে স্টিভ জবস উন্মোচন করেছিলেন ম্যাকিনটস কম্পিউটার। এত বছর বাদে যেখান থেকে পথচলা শুরু হয়েছিল সেখানে ফিরে যাওয়ার পিছনে যে বড় কোন সারপ্রাইজ না থেকেই পারে না তা আর বলার অপেক্ষা রাখে না।

সে কারণেই নিউইয়র্কের মতো শহরেও দশদিন আগে থেকে লাইন ধরে অপেক্ষা করছেন আইফোনপ্রেমীরা। যেন কার আগে কে হাতে নেবেন সে প্রতিযোগিতা।

থেমে নেই বিশ্বের অন্যান্য বড় বড় শহরের আই সেন্টারগুলোও। নতুন প্রযুক্তিকে ভিন্ন ঢঙ্গে ক্রেতাদের হাতে তুলে দিতে তারাও প্রস্তুতি নিচ্ছেন বেশ তোড়জোড়ে।

এই যখন অবস্থা বাকি বিশ্বের, তখন বাংলানিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হয় ঢাকাস্থ অ্যাপল স্টোরে। উদ্দেশ্য বাংলাদেশের প্রেক্ষাপটে তারা কতটুকু প্রস্তুত বাংলাদেশে আইফোন ৬ উন্মোচনে তা জানা।

বাংলাদেশে আইফোন ব্যবহারকারীর সংখ্যা নেহায়েত কম নয়। তাদের মধ্যে আগ্রহীরা কবে হাতে পাচ্ছেন আইফোন ৬? সে প্রশ্ন করলে অ্যাপল স্টোর থেকে দেখিয়ে দেওয়া হয় বনানীর আইসেন্টারকে।

সেখানকার ইন-চার্জ মোহান কায়সার অনেকটা হতাশ করেই জানালেন মঙ্গলবার আইফোন ৬ উন্মোচন হলেও তা সহজে হাতে পাচ্ছেন না বাংলাদেশের আগ্রহী ক্রেতারা।

'তাহলে আগের মডেলগুলি বের হওয়ার সাথে সাথেই মানুষের হাতে দেখা যেত কিভাবে?' প্রশ্নের উত্তরে কায়সার জানান আগের মডেলগুলির মধ্যে আইফোন ৫ এস তাদের পক্ষ থেকে মোবাইল অপারেটর গ্রামীণফোন বিক্রি করলেও বাদবাকী মডেলগুলোর ব্যপারে তাদের জানা নেই।

কেউ যদি বৈধভাবে বাংলাদেশে আইফোন ৬ কিনতে চান তাহলে কবে নাগাদ হাতে পেতে পারেন –এমন প্রশ্নের উত্তরে সরাসরি কিছু না বলতে পারলেও অ্যাপলের বাংলাদেশ এপিএস ইন-চার্জ জানান "আগের মডেল এসেছিল উন্মোচনের ১০ মাস পর... এবার আমরা চেষ্টা করবো তার আগেই ক্রেতাদের হাতে তুলে দিতে। "

প্রসঙ্গক্রমে তিনি আরও জানান, এবার সিঙ্গাপুরের পরপরই ভারতীয় উপমহাদেশীয় এসব অঞ্চলে আনা হতে পারে আইফোনের নতুন মডেল।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।