ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘নতুন সৃষ্টির সন্ধানে’ স্লোগানে শুরু হচ্ছে অ্যাপস প্রতিযোগিতা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৪
‘নতুন সৃষ্টির সন্ধানে’ স্লোগানে শুরু হচ্ছে অ্যাপস প্রতিযোগিতা

আগামী ১৪ সেপ্টেম্বর রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে ‘নতুন সৃষ্টির সন্ধানে’ স্লোগান নিয়ে যাত্রা শুরু হচ্ছে ‘ইএটিএল-প্রথম আলো মোবাইল অ্যাপস প্রতিযোগিতা-২০১৫’। শিক্ষা মন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর জামিলুর রেজা চৌধুরী, আইসিটি সচিব নজরুল ইসলাম খান, বিটিআরসি চেয়ারম্যান সুনিল কান্তি বোস উপস্থিত থাকবেন প্রতিযোগিতার উদ্বোধনীতে।



আয়োজকরা জানান, অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় এবার আরও বৃহৎ পরিসরে অ্যাপস প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। গতবারের মত এবারও বিজয়ী প্রথম, দিতীয় এবং তৃতীয় দল পাবেন যথাক্রমে ১০ লাখ, ৫ লাখ ও ২ লাখ টাকা। আর চতুর্থ থেকে দশম স্থান অধিকারী দলের প্রত্যেক সদস্যকে দেয়া হবে একটি করে অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন। এছাড়া বিজয়ী ১০টি দল পাবে ইএটিএল (এথিকস এডভান্সড টেকনোলজি লি.)এ চাকুরির সুযোগ।

আগ্রহীদের এই সাইটে www.eatlapps.com গিয়ে অ্যাপস কনসেপ্ট পেপার জমা দিতে হবে। কনসেপ্ট নোটে ইংরেজিতে অ্যাপসের ভূমিকা, সার্বিক উদ্দেশ্য, ধারণা, অভীষ্ট জনগোষ্ঠি, টেকনিক্যাল উপযোগিতা, বাজারের চাহিদা, আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা, উপকারিতা, বাস্তবায়নে সমস্যা, সময় ও কর্মপরিকল্পনা, সুপারিশ ও উপসংহার থাকতে হবে।

উল্লেখ্য, কনসেপ্ট পেপার জমা দেওয়ার শেষ সময় ৩০ অক্টোবর।

কনসেপ্ট পেপার সমূহের মধ্যে থেকে প্রাথমিকভাবে ৫০০টি কনসেপ্ট নির্বাচিত হবে। পরবর্তীতে অ্যাপস ডেভেলপমেন্ট প্রসেস, ইন্টারফেস ডিজাইন, প্রেজেন্টেশন, অ্যাপস ডেমনেসট্রেশন সহ বিভিন্ন বিষয় দক্ষতা যাচাইয়ের মাধ্যমে ৩০০ দল নির্বাচন করা হবে। নির্বাচিত ৩০০টি দলকে বিষয় ভিত্তিক গ্রুমিং সেশনে অংশগ্রহণ করতে হবে। চুড়ান্ত অ্যাপস তৈরিতে সহায়তা প্রদানে এই সেশনে প্রযুক্তিবিদ ও এক্সপার্টরা প্রতিটি দলের সাথে আলাদাভাবে কোড অপটিমাইজেশন, সর্বপ্রকার টেস্টিং, ফাইনাল লুক, ব্যবহারের অভিজ্ঞতা, প্রোগ্রামিং বাগজনিত (ইটএ) সমস্যা দূরকরণ ও ডকুমেন্টেশন প্রস্তুতি সম্পর্কে আলোচনা করবেন।

গ্রুমিং সেশনের পর ডেভেলপ করা অ্যাপসটি ইএটিএল অ্যাপস স্টোরে ((www.eatlapps.com) আপলোড করতে হবে।
আপলোডকৃত অ্যাপস থেকে জুরি বোর্ড শীর্ষ ২৫ দল নির্বাচন করবেন। এখানে জুরি বোর্ডের প্রাপ্ত নম্বর ও অনলাইন ও এসএমএস ভোটিং এর মাধ্যমে চুড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। এ ক্ষেত্রে বিচারকগণ ৭০ শতাংশ এবং ভোটিং থেকে ৩০ শতাংশ নম্বর’র মধ্যে মূল্যায়ন করা হবে।

ইএটিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বলেন, এটি শুধু অ্যাপস ডেভেলপমেন্ট প্রতিযোগিতাই নয়, বরং এটা তারুণ্যের উৎসব। সৃষ্টির সন্ধানে ছুটে চলা এ উৎসবের মধ্যদিয়ে তথ্যপ্রযুক্তিতে মেধাবী ও দক্ষ তরুণদের খুঁজে বের করা হবে।

প্রতিযোগিতার এক্সক্লুসিভ টেলিকম পার্টনার, মোবাইল ফোন অপারেটর গ্রামীন ফোন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ১০ সেপ্টেম্বর, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।