ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইফোন-৬ নারীবান্ধব নয়!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৪
আইফোন-৬ নারীবান্ধব নয়!

ঢাকা: সদ্য রিলিজ হওয়া আইফোনের দু’টি মডেল নতুন চ্যালেঞ্জে ফেলেছে অ্যাপলকে। সমস্যা সৃষ্টি করেছে এর আকার।

প্রশ্ন উঠেছে, এত বড় আকারের ফোন নারীদের ব্যবহারোপযোগী কি-না তা নিয়ে। কিন্তু কেন এ প্রশ্ন?

পৃথিবীটাকে ছোট থেকে ছোটতর ও সহজ থেকে সহজতর করে দিয়েছে স্মার্টফোন। নতুন নতুন আকর্ষণীয় ফিচার নিয়ে প্রতিযোগিতা মোবাইল প্রস্তুতকারক কোম্পানিগুলোর মধ্যে। হ্যান্ডসেটের পর্দা ক্রমান্বয়ে বড় করাও এই প্রতিযোগিতার অংশ। সবশেষ এ প্রতিযোগিতায় নাম লিখিয়েছে অ্যাপল। বিপত্তি সেখানেই।

গত ৯ সেপ্টেম্বর আইফোন-৬ ও আইফোন-৬ প্লাস নামে দু’টি হ্যান্ডসেট উন্মোচন করে অ্যাপল। হ্যান্ডসেট দু’টির একটির পর্দা ৪.৭ ইঞ্চি ও অপরটির পর্দা ৫.৫ ইঞ্চি।

অ্যাপলের হ্যান্ডসেট ইতিহাস পর্যালোচনায় দেখা যায়, ২০০৭ সালে ‘আইফোন’ নামক হ্যান্ডসেটের মাধ্যমে হ্যান্ডসেট বাজারে আত্মপ্রকাশ করে অ্যাপল। বিশ্বব্যাপী ৬১ লাখ পিস বিক্রি হওয়া হ্যান্ডসেটটির পর্দা ছিল ৩.৫ ইঞ্চি। ধীরে ধীরে অ্যাপল তার হ্যান্ডসেটের পর্দা বড় করতে থাকে। ২০১২ সালের সেপ্টেম্বরে ৫এস ও ৫সি নামে দু’টি হ্যান্ডসেট আনে প্রতিষ্ঠানটি। ৩.৫ ইঞ্চি থেকে হ্যান্ডসেট দু’টির পর্দা বড় হয়ে দাঁড়ায় ৪ ইঞ্চিতে।

এদিকে, আইফোন-৬ ও ৬ প্লাসের দীর্ঘাকৃতির কারণে অসুবিধায় পড়তে পারেন ব্যবহারকারীরা। যাদের আঙুল অপেক্ষাকৃত ছোট তারা এ সমস্যার মুখোমুখি হবেন, বিশেষ করে নারীরা।

আকারগত কারণে আইফোনের আগের হ্যান্ডসেটগুলো একহাতে অপারেট করা যেতো। কিন্তু নতুন পর্দার আইফোন ব্যবহারকারীদের সমস্যায় ফেলতে পারে। কারণ ছোট আঙুলের ব্যবহারকারী- বিশেষ করে নারীদের জন্য এক হাতে এটি অপারেট করা দুরূহ হবে বলে মনে করছেন অনেকে।    

‘পুরুষরা এর ডিজাইন করায় এ সমস্যা তৈরি হচ্ছে’ বলে এক লেখায় বিষয়টি এভাবে উপস্থাপন করেন সমাজবাদী জাইনেপ তুফিচি। গবেষকদের উদ্দেশ্য করে তিনি বলেন, একজন প্রাপ্তবয়ষ্ক পুরুষের হাত প্রাপ্তবয়ষ্ক নারীর চেয়ে দুই সেন্টিমিটার লম্বা।

হাতে নিয়ন্ত্রিত একটি ডিভাইস চালানোর জন্য এটি মোটেও ‘হালকা’ বিষয় নয় বলেও উল্লেখ করেন তিনি।

তিনি লেখেন, আইফোনের সবশেষ ভার্সন ব্যবহারের ইচ্ছা রয়েছে। কিন্তু তা এক হাতে ব্যবহার সম্ভব হবে ন‍া। এর লম্বাকৃতির কারণে এক হাতে ছবি তোলাও প্রায় অসম্ভব। এছাড়া ওপর থেকে নিচের দিকে স্ক্রল করাও কষ্টসাধ্য হবে।

জাইনেপ তুফিচি আরও লেখেন, আইফোন-৫এস’র মাধ্যমে আমি এক হাতে সবকিছু করতে পারতাম। আইফোন-৬’র নতুন এ আকার আমাকে কী এর ব্যবহার থেকে বঞ্চিত করছে না?

নারী হিসেবে আগের পর্দার স্মার্টফোনগুলো সহজে ব্যবহার করতে পারতাম উল্লেখ করে তিনি লেখেন, বাজারে আসা নতুন স্মার্টফোনগুলোতে ‘.২’ ইঞ্চি পর্দা বাড়ানো হচ্ছে। আর এ কাজটি প্রতিনিয়ত ‘পুরুষরা’ করে যাচ্ছেন, লেখেন তুফিচি।

স্মার্টফোনের নতুন নতুন ডিভাইস ব্যবহার থেকে তিনি কীভাবে বঞ্চিত হচ্ছেন ওই লেখার মাধ্যমে তা উল্লেখ করেন তুফিচি।

সম্প্রতি প্রকাশিত এক তথ্যে দেখা যায়, অ্যাপলের মোট কর্মকর্তাদের ৭০ শতাংশই পুরুষ।

তবে অ্যাপল তার নতুন আইফোনের পর্দার বিষয়টি সচেতনতার সঙ্গেই করেছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। আইফোনের নতুন মডেলে বেশ কিছু বিশেষত্ব রাখা হয়েছে।   ছোট হাতের ব্যক্তিরা যেন এটি সহজেই অপারেট করতে পারেন সেজন্য ‘ডিসপ্লে জুম’ নামে ফিচার রয়েছে। এছাড়া ‘রিচ্যাবিলিটি’ নামের ফিচার ব্যবহারকারীর সামনে সবকিছু সহজে উপস্থাপন করবে।

ধরুন চারদিকে বৃষ্টির মতো টিয়ার গ্যাস নিক্ষেপ হচ্ছে। এর মধ্যে দাঁড়িয়ে ছবি তুলতে চাইছেন। এক হাতে কীভাবে ছবি তুলবেন, প্রশ্ন তুফিচির।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।