ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি সেবায় যেকোনো একটি বিষয়ে নজর দেওয়া উচতি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪
তথ্যপ্রযুক্তি সেবায় যেকোনো একটি বিষয়ে নজর দেওয়া উচতি

সময়ের চাহিদায় ক্রমেই প্রতিযোগিতাপূর্ণ হয়ে উঠছে তথ্যপ্রযুক্তির বাজার। তাই সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি-ভিত্তিক একাধিক সেবায় নজর না রেখে যেকোনো একটি বিষয় নির্দিষ্টকরণের মাধ্যমে যথাযথভাবে কাজ করতে হবে।

আর এতে দেশে বিদেশে সর্বত্র ভাল অবস্থান তৈরি সম্ভব।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ‘কোয়ালিটি সার্টিফিকেশন প্রোগ্রাম’ শীর্ষক সেমিনারে বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান দেশিয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্যে এসব কথা বলেন।

বেসিসের প্রায় ৪০টি সদস্য কোম্পানির প্রতিনিধিদের অংশগ্রহণে সেমিনারে ‘কোয়ালিটি সার্টিফিকেশন প্রোগ্রাম’র আওতায় আইএসও ৯০০১, আইএসও ২৭০০১, সিএমএমআই-৩ ও সিএমএমআই-৫ এ আবেদনের নিয়মাবলী নিয়ে আলোচনা করা হয়।

বেসিসের ওয়ান বাংলাদেশ ভিশনে যে লক্ষ্যমাত্রাগুলো রয়েছে তা বাস্তবায়নে  দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানগুলোর বড় ভূমিকা থাকবে। আর এসব প্রতিষ্ঠানের উন্নয়নসহ আন্তর্জাতিক বাজারে কাজ পেতে কোয়ালিটি সার্টিফিকেশনের গুরুত্ব রয়েছে বলেও জানানো হয় এ সময়।

উল্লেখ্য, বেসিস সদস্য কোম্পানিগুলোকে কোয়ালিটি সার্টিফিকেশন প্রোগ্রামে অংশগ্রহণে উৎসাহিত করতে সেমিনারটি আয়োজন করা হয়।   এটি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাইটেক পার্ক’শীর্ষক প্রকল্পের একটি কার্যক্রম।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।