ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইফোন ৬ পিছিয়ে ১ বছর!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪
আইফোন ৬ পিছিয়ে ১ বছর!

ঢাকা: এক বছর পর গত ৯ সেপ্টেম্বর প্রযুক্তিপ্রেমীদের জন্য আইফোন-৬ ও ৬ প্লাস নামে দু’টি হ্যান্ডসেট উন্মোচন করেছে অ্যাপল। হ্যান্ডসেট দু’টিতে নতুন নতুন ফিচার সংযোগের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তবে হ্যান্ডসেটগুলো গ্রাহকদের হাতে না পৌঁছাতেই এর ফিচারের বিষয় নিয়ে শুরু হয়েছে সমালোচনা।

বিভিন্ন টুইটের মাধ্যমে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলো এ সমালোচনায় অংশ নিয়েছে। আইফোন-৬ উন্মোচনের পরদিন সকালেই এক টুইটের মাধ্যমে সমালোচনার ‘প্রতিযোগিতায়’ সবার আগে নেমে পড়ে স্যামসাং। পরবর্তীতে এইচটিসি এ তালিকায় নাম লেখায়। বাদ যায়নি হ্যান্ডসেটের বাজারে সম্প্রতি নাম লেখানো আসুসও।

এছাড়া আইফোন-৬ ও ৬ প্লাসের ফিচারের সমালোচনা করে স্যামসাং কিছু ভিডিও প্রকাশ করে।

টুইটারে হ্যান্ডসেটটির সমালোচনা করে প্রায় ষোল হাজার টুইট হয় এবং এতে লাইক পড়ে সাত হাজার।

সমালোচনায় বলা হয়, অ্যাপল তার হ্যান্ডসেটগুলোতে নতুন নতুন যে ফিচার সংযোগের কথা বলছে, ত‍ার সঙ্গে দু’বছর আগেই পরিচিত প্রযুক্তিপ্রেমীরা। কারণ ২০১২ সালের ১১ নভেম্বর নেক্সাস-৪ নামে একটি হ্যান্ডসেট বাজারে ছাড়ে গুগল।

এদিকে, আইফোন-৬ ও নেক্সাস-৪ এর ফিচারের সাদৃশ্য রয়েছে জানিয়ে সংবাদ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ‘ডিয়ার আইফোন-৬ ইউজারস: উয়েলকাম টু ২০১২!’ হেডলাইনের সংবাদে হ্যান্ডসেট দু’টির ফিচারের সাদৃশ্যাবলী তুলে ধরা হয়।

সংবাদে বলা হয়, ৪.৭ ইঞ্চি পর্দা ছাড়াও আইফোন-৬ এ ব্যবহৃত ৭৬০ মেগাপিক্সেল রেজ্যুলেশন, এনএফসি পেমেন্টস, নোটিফিকেশন অ্যাকশনস, উইজেস, থার্ড পার্টি কিবোর্ডস, টাইপিং সাজেশনস, ক্রস-অ্যাপ কমিউনিকেশনস, ক্লাউড ফটো ব্যাকআপ’র মতো ফিচারগুলো দুই বছর আগেই নেক্সাস-৪ হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে।

অন্যদিকে ‘উপদেশ’ হিসেবে বলা হয়, যদি আপনি আইফোন-৬ ব্যবহারে সমস্যার সম্মুখীন হন তাহলে কোনো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর স্মরণাপন্ন হোন।

এতে বলা হয়, চার বছর পর অর্থাৎ ২০১৬ সালের দিকে প্রযুক্তিপ্রেমীরা ওয়ারলেস চার্জিং, পানি প্রতিরোধক, আইআর ব্লাস্টারস, মাল্টি ইউজার সাপোর্ট, সিলেকটেবল ডিফল্ট অ্যাপস, স্পিলট-স্ক্রিন অ্যাপস, অ্যাপস ইন্সটল ফ্রম ব্রাউজার ও ভার্চুয়াল বাটন সমৃদ্ধ ফিচারের হ্যান্ডসেট ব্যবহার করতে চাইবেন।

এতসব বিষয়ের পর উল্লেখযোগ্য বিষয় হলো এই, নেক্সাস-৪’র সঙ্গে আইফোন-৬’র বেশ কয়েকটি ফিচারের মিল রয়েছে জানিয়ে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলো টুইট করেছে ঠিকই। কিন্তু এর বাইরে আইফোন-৬’র আলাদা যে বিশেষত্বগুলো রয়েছে সে বিষয়ে মুখ খোলেনি কেউই।

কিভাবে খুলবে, স্বয়ং অ্যাপলই এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। আর তা জানতে হলে অপেক্ষা করতে হবে আরো অন্তত ৫-৬ দিন। কারণ আগামী ১৯ সেপ্টেম্বরের আগে ‘কাঙ্ক্ষিত’ এ হ্যান্ডসেট হাতে পাচ্ছেন না কেউ।


বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।