ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মুঠোফোনের জন্য অ্যাপস তৈরির প্রতিযোগিতা উদ্বোধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪
মুঠোফোনের জন্য অ্যাপস তৈরির প্রতিযোগিতা উদ্বোধন ছবি: সংগৃহীত

আগের তুলনায় আরো ব্যাপক পরিসরে মুঠোফোনের জন্য অ্যাপ্লিকেশন (অ্যাপ) তৈরির প্রতিযোগিতার আয়োজন করেছে এথিক্স অ্যাডভান্স টেকনোলজি লিমিটেড (ইএটিএল) এবং প্রথম আলো। রোববার ঢাকার সোনারগাঁও হোটেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তৃতীয়বার আয়োজিত এই ‘ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৫’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী, বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্ত বোস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান এবং এক্সক্লুসিভ টেলিকম পার্টনার গ্রামীণফোনের সিএমও মি: এলান বঙ্কে।

প্রধান অতিথির বক্তব্যে নুরুল ইসলাম নাহিদ বলেন, এই ধরনের প্রতিযোগিতা আমাদের প্রতিভাবান তরুনদের জন্য সম্ভাবনার নতুন দুয়ার উন্মোচন করবে। তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরি, সৃজনশীল চিন্তা-শক্তির উদ্ভাবন হবে সেইসাথে দেশের আর্থসামাজিক উন্নয়নে এ উদ্যোগ সুদূর প্রসারী ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে জানানো হয়, তরুন শিক্ষার্থীদের জন্য দেশিয় মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির এই প্রতিযোগিতা প্রায় নয় মাসব্যাপী চলবে। বিভিন্ন পর্যায়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বে যে প্রতিযোগি প্রথম স্থান অর্জন করবে তার জন্য পুরস্কার হিসেবে থাকছে দশ লাখ টাকা। আর দিতীয় ও তৃতীয় স্থান অধিকারীর জন্য রয়েছে যথাক্রমে ৫ লাখ এবং ২ লাখ টাকা। শীর্ষ দশ বিজয়ীর জন্য রয়েছে একটি করে অ্যান্ড্রয়েড ফোন এবং ইএটিএল’এ চাকরী লাভের সুযোগ। এছাড়া প্রাপ্ত ধারণাগুলোর মধ্যে থেকে নির্বাচিত সেরা অ্যাপস ধারণাপত্রের জন্য থাকছে আরও এক লাখ টাকা।

গত দুই বছরের তুলনায় এই প্রতিযোগিতায় নতুন বিভাগ এবং প্রস্ত্ততি পর্ব যোগ করা হয়েছে। প্রতিযোগিতার শরুতে ধারণাপত্র সংগ্রহের পাশাপাশি শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় কার্যক্রমও চলবে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।