ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২৪ ঘণ্টায় ৪০ লাখ আইফোন-৬ ও ৬ প্লাসের প্রিঅর্ডার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
২৪ ঘণ্টায় ৪০ লাখ আইফোন-৬ ও ৬ প্লাসের প্রিঅর্ডার

ঢাকা: প্রযুক্তিপ্রেমীদের জন্য গত ৯ সেপ্টেম্বর আইফোন-৬ ও ৬ প্লাস নামে দু’টি হ্যান্ডসেট উন্মোচন করে অ্যাপল। এরপর ১২ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রসহ আরো আটটি দেশে হ্যান্ডসেটটির প্রি-অর্ডার নেওয়া শুরু হয়।



এদিকে প্রিঅর্ডার নেওয়ার প্রথম ২৪ ঘণ্টায় ৪০ লাখ আইফোন-৬ ও ৬ প্লাসের জন্য অর্ডার পড়েছে বলে এক টুইট বার্তায় জানিয়েছে ব্লুমবার্গ। তবে কোন মডেলের জন্য কত সংখ্যক ‍অর্ডার পড়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি।

ভিন্ন তিন রঙে (গোল্ড, সিলভার ও স্পেস গ্রে) পাওয়া যাবে আইফোন-৬ ও আইফোন-৬ প্লাস। হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। ক্যামেরায় নতুন সেন্সর ব্যবহারের ফলে ছবি হবে আরো প্রাণবন্ত। উভয় হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে অ্যাপলের সর্বশেষ ভার্সন আইওএস৮।

৪.৭ ইঞ্চি পর্দার আইফোন-৬’র পুরুত্ব ৬.৯ মিলিমিটার। এর দৈর্ঘ্য ৫.৪৪ ইঞ্চি ও প্রস্থ ২.৬৪ ইঞ্চি। ৫.৫ ইঞ্চি পর্দার আইফোন-৬’র নাম দেওয়া হয়েছে আইফোন-৬ প্লাস। ৭.১ মিলিমিটার পুরুত্বের হ্যান্ডসেটটির দৈর্ঘ্য ৬.২২ ইঞ্চি ও প্রস্থ ৩.০৬ ইঞ্চি।

আইফোন-৬’র ওজন ৪.৫৫ আউন্স এবং আইফোন-৬ প্লাসের ওজন ৬.০৭ আউন্স। ভিন্ন তিন রঙে (গোল্ড, সিলভার ও স্পেস গ্রে) পাওয়া যাবে আইফোন-৬ ও ৬ প্লাস।

হ্যান্ডসেটটিতে ‘অ্যাপল পে’ নামে একটি নতুন পেমেন্ট প্রসেস ব্যবহার করা হয়েছে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরসহ হ্যান্ডসেটটিতে এনএফসি নামে একটি চিফ সংযুক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।