ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সব আই-ডিভাইস পাচ্ছেনা আইওএস ৮

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
সব আই-ডিভাইস পাচ্ছেনা আইওএস ৮

মাঝে আর একদিন এরপরই হয়ত অ্যাপলের সার্ভারে চুড়ান্তভাবে যোগ হচ্ছে প্রতিষ্ঠানটির পরবর্তী আইওএস ৮ সংস্করণ। ১৯ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের বাজারে অ্যাপলের নতুন আইফোন থাকার কথা।

তাই নতুন আইফোনের সাথে নতুন সফটওয়্যার দিতেও খুব চেষ্টা করছে অ্যাপল। কিন্তু সব আই-ডিভাইস নতুন এই সফটওয়্যারটি ব্যবহারের উপযুক্ত না। প্রযুক্তি বিশেষজ্ঞরা আইওএস ৮ এর পুরো বৈশিষ্ট্য পর্যবেক্ষণ করে এমনই মত দিয়েছে।  

এদিকে একদল অ্যাপল পণ্য ভক্তের দৃষ্টি যখন সদ্য উন্মুক্ত আইফোন ৬ আর আইফোন ৬ প্লাসে তখন আরেক দলের দৃষ্টি আইওএস ৮‘এ। গত বছর যারা তাদের আই ডিভাইস হালনাগাদ করেছে তারা এখন অপেক্ষায় আছে নতুন সফটওয়্যারের জন্য।

তথ্য মতে, পরবর্তী সংস্করণের এই সফটওয়্যার প্রচুর সংখ্যক ফিচারের সমন্বয়ে আসছে। কিন্তু সবাই এর সবকিছু উপভোগের সুযোগ পাচ্ছেনা। তবে সাম্প্রতিক সময়ে আসা পণ্যগুলো 

যেমন আইফোন ফোরএস, আইপ্যাড ২, রেটিনা ডিসপ্লের আইপ্যাড, ফিফথ জেনারেশনের আইপড টাচ ব্যবহারকারী এটি উপভোগের সুযোগ পাচ্ছে। কিন্তু আইফোন ফোর যেহেতু আইওএস সেভেন ঠিকভাবে পরিচালনা করতে পারেনা তাই এটা পরিস্কার আইওএস এর যোগ্য নয়। অপরদিকে ফোরএস ব্যবহারকারী হয়ত সদ্য প্রকাশ হতে যাওয়া সফটওয়্যা্রটি গ্রহন করতে পারবে।

উল্লেখ্য, এতে নতুন হেলথ অ্যাপ এবং দরকারি নোটিফিকেশন সিস্টেম থাকছে। ওএস’টি থার্ড পাটি অ্যাপস সুবিধাও আনছে যাতে পারস্পরিক যোগাযোগ এবং ভাল শেয়ারের অভিজ্ঞতা নিতে পারে ব্যবহারকারীরা। এছাড়া বিল্ট ইন আইওএস কিবোর্ড বাদে অন্য কোনো থার্ড পার্টি‘তে যাওয়ারও সুযোগ থাকছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।