ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইলে সারচার্জ

আদায় হবে ১৪০ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
আদায় হবে ১৪০ কোটি টাকা

ঢাকা: অবশেষে মোবাইল ফোন কল ও সিম বিক্রির ওপর ১ শতাংশ সারচার্জ আরোপ করলো সরকার। সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের পাঠানো ফাইলে অনুমোদন দেয় মন্ত্রিসভা।


 
অনুমোদনের পর খুব শিগগিরই তা প্রজ্ঞাপন আকারে জারি ও চলতি মাস (সেপ্টেম্বর) থেকে এ সারচার্জ আদায় করা হবে বলে জাতীয় রাজস্ব বোর্ডের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়।
 
সূত্র জানায়, ২৮ জুন অর্থবিল, ২০১৪ পাস হওয়ার দিন প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীকে মোবাইল ব্যবহারকারীর ওপর ১ শতাংশ সারচার্জ আরোপের সুপারিশ করেন।
 
মোবাইল ফোন ব্যবহারের ওপর সারচার্জ অন্তভুর্ক্ত করে অর্থবিল পাস হয়। পরে অর্থমন্ত্রী জাতীয় রাজস্ব বোর্ডকে একটি খসড়া তৈরি করে তা অর্থমন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেয়।
 
খসড়া প্রস্তাবে বলা হয়, মোবাইল টেলিফোন অপারেটর কর্তৃক সেলুলার ফোনের সিম বা রিমকার্ড বা অন্য কোনো মাইক্রোচিপ সমন্বিত কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার বিনিময়ে প্রাপ্ত সমুদয় মূল্যের ওপর ১ শতাংশ হারে ‘শিক্ষা উন্নয়ন সারচার্জ’ আরোপ করা হবে।
 
কয়েক দফা খসড়া নিয়ে বৈঠক ও পর্যালোচনার পর একটি চূড়ান্ত সারসংক্ষেপ তৈরি করে এনবিআর তা অর্থমন্ত্রণালয়ে পাঠায়।
 
সূত্র আরও জানায়, ২৫ আগস্ট মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ড চূড়ান্ত অনুমোদনের জন্য তা অর্থমন্ত্রণালয় পাঠায় পরে ১ সেপ্টেম্বর তা মন্ত্রিসভার বৈঠকে তোলা হয়।
 
সূত্র জানায়, ১ সেপ্টেম্বর তালিকায় কিছু সংশোধনের জন্য রাখা হয়। পরে সংশোধন শেষে ১৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে তা অনুমোদন করেন।
 
সূত্র আরও জানায়, মোবাইল কল, সিম-রিম বিক্রি, এসএমএস, এমএমএস, ভয়েস কল, ইন্টারনেট ব্যবহারসহ মোবাইল সব ব্যবহারের ওপর ১ শতাংশ সারচার্জ আদায় করা হবে।
 
তবে বর্তমানে মোবাইল ফোন কলসহ সব সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট আদায় করা হয়। অতিরিক্ত ১ শতাংশসহ ১৬ শতাংশ ভ্যাট গ্রাহককে পরিশোধ করতে হবে।
 
এর ফলে প্রতিবছর এ খাত থেকে ১৪০ কোটি টাকার অতিরিক্ত রাজস্ব আদায় হবে। মোবাইল ফোন অপারেটরদের থেকে এ টাকা আদায় করবে জাতীয় রাজস্ব বোর্ড।
 
প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আদায় করা রাজস্ব অনাগ্রসর এলাকায় শিক্ষা, স্বাস্থ্য ও উন্নয়ন খাতে ব্যয় করা হবে।
 
সূত্র জানায়, দেশে বর্তমানে ৬টি মোবাইল অপারেটরের গ্রাহক সংখ্যা ১১ কোটি। ১১ কোটি গ্রাহক গড়ে মাসে ১ হাজার ৪ হাজার কোটি টাকা খরচ করেন।
 
এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড একজন প্রথম সচিব নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, মন্ত্রিসভায় অনুমোদনের বিষয়টি অর্থমন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।
 
এরপর প্রজ্ঞাপন করা হবে। আশা করছি চলতি মাস থেকে এ সারচার্জ আদায় করা হবে।

তবে ফাইল আসার পর আরো বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।
 
এ সারচার্জের ফলে তথ্য যোগাযোগের ক্ষেত্রে বিরূপ প্রভাব পড়বে বলে জানান অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব নুরুল কবির।
 
তিনি বলেন, মোবাইল ফোন এখন আর কথা বলার জন্য শুধু ব্যবহার করা হয় না। এর ফলে যোগাযোগের ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে। অতিরিক্ত এ সারচার্জে গ্রাহক ও অপারেটর দুজনই ক্ষতিগ্রস্ত হবে।
 
বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।