ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৪,৬৫০ টাকায় জিপির স্মার্টফোন, ফ্রি ইন্টারনেট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪
৪,৬৫০ টাকায় জিপির স্মার্টফোন, ফ্রি ইন্টারনেট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের বৃহত্তম মোবাইল অপারেটর গ্রামীণফোন নিয়ে এলো ফায়ারফক্স ওএস সিম্ফোনি মোবাইল সেট। মাত্র ৪ হাজার ৬শ’ ৫০ টাকায় সেটটি পাওয়া যাচ্ছে।

তবে শুধু ‘বন্ধু’ প্যাকেজের জন্য এই হ্যান্ডসেট ও অফার প্রযোজ্য।

ইন্টারনেট সেবা প্রসারের জন্যই এই হ্যান্ডসেট ও প্যাকেজ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন গ্রামীণফোনের সিইও বিবেক সুদ।      

গোফক্স এফ ১৫ মডেলের হ্যান্ডসেটটিতে ৩.২ মেগা পিক্সেল ক্যামেরা রয়েছে। ফ্রন্ট ক্যামেরায় ০.৩ মেগাপিক্সেল। এর ব্যাটারি সক্ষমতা ১৪৫০ এম্পিলিফায়ার।        

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন টেলিনর গ্রুপের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও টেলিনর ডিজিটালের সিইও রোল এরিক স্পিলিং এবং মজিলার সিটিও ড. এন্ড্রেস গাল।

ওয়েব জগতের অন্যতম পুরোধা মজিলা, স্থানীয় সহযোগী গ্রামীণফোন এবং সিম্ফনির সহযোগিতায় বাংলাদেশে স্মার্টফোনে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম নিয়ে এলো।

তরুণদের জন্য গ্রামীণফোনের প্যাকেজ ‘বন্ধু’র ব্যবহারকারীরা ফায়ারফক্স ওএস এর মাধ্যমে প্রতিদিন ২০ মেগাবাইট ফ্রি ইন্টারনেটসহ বিভিন্ন সুবিধা পাবেন।  

মজিলা, গ্রামীণফোন ও তাদের ডিভাইস পার্টনার সিম্ফনি ফায়ারফক্স ওএস স্মার্টফোন ‘সিম্ফনি গোফক্স এফ ১৫’ বাজারজাত করে বাংলাদেশে সফটওয়্যার ডেভেলপারদের স্থানীয়ভাবে ব্যবহারোপযোগী কনটেন্ট উৎপাদনে উৎসাহী করা, এ খাতে প্রবৃদ্ধি গতিশীল করা এবং স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে ক্রেতাদের সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে চায়।

গ্রামীণফোনের সিইও বিবেক সুদ বলেন, সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করার অংশ হিসেবে আমরা স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা আরও উপভোগ্য করতে এবং স্থানীয় কনটেন্ট তৈরিতে উৎসাহ দিতে প্রয়াসী। বাংলাদেশে এ ধরনের অফার এটাই প্রথম। দেশজুড়ে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির ক্ষেত্রে তা দারুণ উৎসাহ দেবে বলে আমরা বিশ্বাস করি।

মজিলার সাথে প্রাথমিক সহযোগিতা টেলিনর ডিজিটাল সার্ভিসের মাধ্যমে, যা গ্রামীণফোনের স্বত্ত্বাধিকারী প্রধান প্রতিষ্ঠান টেলিনরের অঙ্গসংঠন। নিজেদের কারিগরি দক্ষতার মাধ্যমে ফায়ারফক্স ওএস এর উন্নয়নে মজিলা কমিউনিটি এবং ১২টিরও বেশি গ্লোবাল অপারেটরের সঙ্গে কাজ করেছে টেলিনর।

টেলিনর ডিজিটাল এর প্রধান ও টেলিনর গ্রুপের ইভিপি রলভ-এরিক স্পিলিং বলেন, এ উদ্যোগের মাধ্যমে টেলিনর গ্রুপ সবার জন্য ইন্টারনেট প্রদানের লক্ষ্যকে আন্তরিকভাবে অনুসরণ করছে, যা বাংলাদেশের বাজারে কেবল কম খরচের স্মার্টফোন প্রচলনই নয়, পাশাপাশি সহজ ও সুলভে ইন্টারনেট সুবিধা উপভোগের সুযোগ দিচ্ছে।

ফ্রি ইন্টারনেট ফান ওয়েজ ট্যাগলাইনের আওতায় গ্রামীণফোনের বন্ধু প্যাকেজে এর ব্যবহারকারীরা পাবেন অনন্য ওয়াওবক্স, যাতে থাকবে অনেক আকর্ষণীয় অফার। টেলিনর ডিজিটালের তৈরি করা ওয়াওবক্স এ প্রবেশ করলেই গ্রাহকরা প্রতিদিন ২০ এমবি ইন্টারনেট ফ্রি পাবেন। নতুন এ ফোনে ফেসবুক, টুইটার এবং ইউটিউবের মতো জনপ্রিয় অ্যাপ্লিকেশন থাকবে।

মোজিলা সম্প্রতি ফায়ারফক্স ওএস এর ত্রুটি দূর করে নতুন এক নকশা চালু করেছে। এর অনন্য নতুন বৈশিষ্ট্য হচ্ছে ফায়ারফক্স নাইটলিতে একটি পরিপূর্ণ ডেভেলপমেন্ট আইডিই যার মাধ্যমে ডেভেলোররা খুব সহজেই ওয়েব অ্যাপ তৈরি করতে পারবেন।        

মোজিলার সিটিও ড. আন্দ্রেয়াস গাল বলেন, এশিয়াতে আরও বেশি ব্যবহারকারীর কাছে ফায়ারফক্স ওএস ফোন ‍পৌঁছে দিতে বাংলাদেশের শীর্ষস্থানীয় অপারেটর গ্রামীণফোন ও সিম্ফনির সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত। ফায়ারফক্স ওএস এর ক্ষেত্রে মোজিলার মিশন- ‘অনলাইনে উন্মুক্ত, উদ্ভাবন এবং সুযোগের প্রসার’ এবং টেলিনরের ‘সবার জন্য ইন্টারনেট ’ কৌশল উভয়ই বেশ কাছাকাছি।

২৮ সেপ্টেম্বর, ২০১৪ থেকে হ্যান্ডসেটটি পাওয়া যাবে। অগ্রিম বুকিং দেওয়া যাবে ১৭ সেপ্টেম্বর থেকে। অগ্রিম বুকিং এর জন্য-www.grameenphone.com ভিজিট করে বিস্তারিত জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪/আপডেট: ১৭০৮

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।