ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইসিটি খাতে আরও একধাপ এগুলো বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪
আইসিটি খাতে আরও একধাপ এগুলো বাংলাদেশ ড. আতিউর রহমান / ছবি: বাংলানিউজ ফাইল ফটো

ঢাকা: আইসিটি খাতের অবকাঠামো উন্নয়নে সহায়ক অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন নেটওয়ার্ক প্রকল্পে অর্থায়নের মাধ্যমে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

মঙ্গলবার রাতে হোটেল ওয়েস্টিনে অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ইনভেস্টমেন্ট প্রমোশন অ্যান্ড ফিনান্সিয়াল ফ্যাসিলিটির (আইপিএফএফ) সঙ্গে ফাইবার অ্যাট হোম লিমিটেড’র অর্থায়ন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গর্ভনর এসব কথা বলেন।

 

তিনি বলেন, একবিংশ শতাব্দীতে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য তথ্য ও টেলিযোগাযোগের প্রযুক্তির গুরুত্ব অপরিসীম। দেশে প্রাকৃতিক সম্পদ না থাকলেও রয়েছে বিশাল জনসম্পদ। বিশাল জনশক্তিকে তথ্য ও টেলিযোগাযোগ প্রযুক্তি ব্যবহারে দক্ষ করে তুলতে পারলে আর্থ-সামাজিক উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তন আসবে।

এবি ব্যাংক এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের যৌথ ব্যবস্থাপনায় ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফাস্ট্রাকচার ডেভলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি (আইআইডিএফসি) এবং বাংলাদেশ ব্যাংকের আইপিএফএফ সেলের তত্ত্বাবধানে আইসিটি অবকাঠামো খাতে অর্থায়নের জন্য ১ হাজার ৫শ ১২ মিলিয়ন টাকা ফাইবার অ্যাট হোমকে ঋণ প্রদান করবে।

এতে অর্থায়ন করেছে বিশ্ব ব্যাংক, এবি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, আইআইডএফসি লিমিটেড, লঙ্কা বাংলা ফাইনান্স ও জিএসপি ফাইনান্স। দেশীয় এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দিবে ১ হাজার  ৪ মিলিয়ন এবং বিশ্ব ব্যাংক ৫শ ৮ মিলিয়ন টাকা।

অনুষ্ঠানে আারও বক্তব্য রাখেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবুল কাশেম, বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের উর্ধ্বতন অর্থনীতি খাত বিশেষজ্ঞ একেএম আব্দুল্লাহ, এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচাল মসিউর রহমান চৌধুরী, আইআইএফসির ব্যবস্থাপনা পরিচালক মতিউল ইসলাম, ইউসিবিএল’র ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আলী, ফাইবার অ্যাট হোমের ব্যবস্থাপনা পরিচালক ময়নুল হক সিদ্দিকী প্রমুখ।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আইসিটির ব্যবহার গুরুত্বপূর্ণ। সবার কাছে নিরবচ্ছিন্নভাবে এ সেবা পৌঁছে দেওয়ার জন্য অনেক সরঞ্জামের প্রয়োজন। বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে সেবাদানকারী প্রতিষ্ঠান এসব কিনতে না পারায় এগিয়ে এসেছে এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

দ্রুতগতির তারহীন ইন্টারনেট সেবা থ্রীজিসহ টেলিকম খাতের উন্নয়নে ঋণ ব্যাপক ভূমিকা পালন করবে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।