ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বেসিসের নতুন ক্যাটালগে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির চিত্র

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৪
বেসিসের নতুন ক্যাটালগে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির চিত্র

দেড় শতাধিক দেশিয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সম্পৃক্ততায় বাংলাদেশ ‍অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নতুন ক্যাটালগ তৈরি করেছে। যার মাধ্যমে দেশের বর্তমান তথ্যপ্রযুক্তির চিত্র সহ খাতটিতে কতোটা অগ্রগতি এসেছে তা ফুঠে উঠেছে।

এই ক্যাটালগের মাধ্যমে দেশি বিদেশি আইটি কোম্পানি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি সম্পর্কে স্পষ্ট ধারণা পাবে এবং বিনিয়োগে উৎসাহিত হবে। এমনকি এ খাতের উদ্যোক্তারাও অনেক উপকৃত হবে।  

বেসিস কর্তৃক তৃতীয়বারের মতো ‘সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিস ক্যাটালগ ২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান এসব বলেন।

ক্যাটালগটি এফবিসিসিআই এবং ডিসিসিআই এর তালিকাভুক্ত সকল চেম্বার অব অ্যাসোসিয়েশন এবং সদস্যদের মধ্যে বিতরণ করা হবে। এছাড়া দেশ বিদেশে বিনামূল্যে দেওয়া হবে বলেও জানান তিনি। এতে মোট ২১ টি ক্যাটাগরিতে শীর্ষ দেড় শতাধিক আইটি প্রতিষ্ঠানের প্রয়োজনীয় তথ্যাদি রয়েছে।

এছাড়া এটুআই এর সাথে বেসিসের যৌথভাবে জাতীয় তথ্য বাতায়নে ২৫ হাজারের বেশি ওয়েবসাইট তৈরির কার্যক্রমকে তিনি বিশ্বের বৃহৎ তথ্য বাতায়ন বলেও মন্তব্য করেন।

২০০৬ সালে প্রথম আইটি প্রোডাক্ট অ্যান্ড সফটওয়্যার ক্যাটালগ প্রকাশ হয় এরপর ২০১১’তে। তৃতীয়বার প্রকাশ করা হচ্ছে এই ক্যাটালগ বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ শুভেচ্ছা বক্তব্যে একথা জানান। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি এখন আর শুধু এই খাতের সংশ্লিষ্টদের জন্যই নয়, এটা  সর্বোস্তরের মানুষের। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বেসিস সার্বিক প্রচেষ্টা অব্যাহত আছে। সাধারণ মানুষের কাছে তথ্যপ্রযুক্তি সেবা এখন সহজলভ্য হয়েছে। তবে এ খাতের আরো উন্নয়নে সবারই এগিয়ে আসা প্রয়োজন।

২০১৮ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাত থেকে বেসিসের ১ বিলিয়ন আয়ের যে লক্ষ্যমাত্রা রয়েছে তা ছাড়িয়ে যাবে বলে প্রত্যয় ব্যক্ত করেন ডিসিসিআই প্রেসিডেন্ট মোহাম্মাদ সাহজাহান খান।

নতুন এই ক্যাটালগ তথ্যপ্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তথ্যপ্রযুক্তি খাতকে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। নজির হিসেবে অবকাঠামোমূলক উন্নয়নে সরকারের ‘দিতীয় সাবমেরিন কেবল এবং বঙ্গবন্ধু স্যাটালাইট’ প্রকল্পের কথা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্প মন্ত্রী আমির হোসেন আমু। এছাড়া তথ্যপ্রযুক্তি খাতকে শিল্প হিসেবে স্বীকৃতি দিতে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়ার ব্যাপারেও আশ্বস্ত করা হয়।

উল্লেখ্য, মঙ্গলবার ওয়েস্টিন হোটেলে আনুষ্ঠানিকভা্বে ‘আইটি প্রোডাক্ট অ্যান্ড্র সার্ভিস ক্যাটালগ ২০১৪’ উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বেসিস কোষাধ্যক্ষ শাহ ইমরুল কায়েস ক্যাটালগে সম্পর্কে তথ্য উপস্থাপন করেন।

বক্তারা আশাবাদ করেন এই ক্যাটালগের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে আগ্রহীরা অনেক উপকৃত হবে। এটি তাদের দিক নির্দেশনা হিসেবে কাজ করবে।

বাংলাদেশ সময়: ০১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।