ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিশ্বে বাংলাদেশ শীর্ষে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৪
বিশ্বে বাংলাদেশ শীর্ষে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসা সংশ্লিষ্ট খরচের দিক থেকে বিশ্বে শীর্ষস্থান (প্রথমস্থান) দখল করেছে বাংলাদেশ। প্রথম সারির ম্যানেজমেন্ট কনসাল্টিং ফার্ম ‘এটি কারনি’র সম্প্রতি প্রকাশিতে সূচকে এ তথ্য উঠে এসেছে।


 
বৃহস্পতিবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

গ্লোবাল সার্ভিসেস লোকেশন ইনডেক্সে বাংলাদেশের অন্তর্ভুক্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বেসিস’র সভাপতি শামীম আহসান।

তিনি বলেন, সম্প্রতি ‘এটি কারনি’ প্রকাশিত ২০১৪’র গ্লোবাল সার্ভিসেস লোকেশন ইনডেক্স (জিএসএলআই) এ বাংলাদেশের আইটি সার্ভিসকে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত করেছে। আইটি আউটসোর্সিং, ব্যাক অফিস বা অফশোরিংয়ের ভিত্তিতে বিশ্বের শীর্ষ ৫০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৬তম। আর ব্যবসা সংশ্লিষ্ট ব্যয় সূচকে বাংলাদেশের অবস্থান শীর্ষে। দ্বিতীয় স্থানেই রয়েছে যুক্তরাজ্য।
 
তিনি বলেন, এর আগে গার্টনার বাংলাদেশকে বিশ্বের ৩০টি আউটসোর্সিং দেশের মধ্যে অন্তর্ভুক্ত করে। সে সময় বাংলাদেশের আইটি অবকাঠামো ও অন্যান্য বিষয়ে আরও উন্নয়নের সুযোগ রয়েছে বলে উল্লেখ করা হয়।

বেসিস সভাপতি আরও বলেন, তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের মাধ্যমে ২৬তম স্থান থেকে বাংলাদেশকে প্রথম ১০টি দেশের মধ্যে নিয়ে আসার চেষ্টা চালিয়ে যাবে বেসিস।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বেসিস’র জৈষ্ঠ্য সহ-সভাপতি রাসেল টি আহমেদ, নির্বাহী পরিচালক সামী আহমেদ প্রমুখ।
 
প্রতিমন্ত্রী বলেন, বেসিস’র উদ্দেশ্য ছিল তথ্যপ্রযু্ক্তি খাতে আমরা যে উন্নয়ন করেছি তা বিদেশিদের কাছে তুলে ধরা। ‘এটি কারনি’র এ সূচকে বাংলাদেশের অবস্থানের কারণে বিদেশি বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ সম্ভব হবে। এতে তথ্যপ্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগ আসবে বলে আশা করছি।
 
পলক বলেন, বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্য প্রায় পাঁচ কোটি। তথ্যপ্রযুক্তি উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপের কারণেই এটি সম্ভব হয়েছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীকে পরামর্শ দিয়ে সহায়তা করেছেন সজীব ওয়াজেদ জয়।
 
আউটর্সোসিং’র মাধ্যমে দেশের বিভিন্ন জেলা শহরে অনেকে মাসে ৫’শ ডলারের বেশি আয় করছেন উল্লেখ করে তিনি বলেন, ব্যবসা করা সরকারের দায়িত্ব নয়। সরকারের দায়িত্ব হলো ব্যবসার ক্ষেত্র তৈরি করা। বর্তমান সরকার সে লক্ষ্যে কাজ করছে।
 
তিনি আরও বলেন, দেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সরকার বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণ করছে। দেশের সাড়ে তিন হাজার ইউনিয়ন পরিষদকে ডিজিটালাইজড করা হবে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।