ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার: পলক

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪
তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার: পলক ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডেল কার্নিভাল, বিআইসিসি থেকে: সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল আয়োজিত প্রযুক্তিপণ্য উৎসব ‘ডেল কার্নিভাল’ উদ্বোধনকালে তিনি এ কথা জানান।



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, গত পাঁচ বছর ধরে তথ্যপ্রযুক্তিতে বিভিন্ন ধরনের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া শুরু করেছে বাংলাদেশ। এর মধ্যে আইটিইউ অ্যাওয়ার্ড, সাউথ সাউথ অ্যাওয়ার্ড, গার্টনার এবং সর্বশেষ এ.টি কারনি তদের জরিপে বাংলাদেশকে সম্মানজনক স্বীকৃতি দিয়েছে।

পলক বলেন, সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে। আগামী পাঁচ বছরের মধ্যে ইউনিয়ন পরিষদ পর্যন্ত ফাইবার অপটিক ক্যাবল সংযোগ দেওয়ার উদ্যাগ নেওয়া হয়েছে। যেখান থেকে সাধারণ জনগণ সবধরনের সেবা পাবেন।
DELL_Carnival_2
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সাল নাগাদ আধুনিক প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে একটি দীর্ঘমেয়াদী ভিশন দিয়েছেন। সেই ভিশন নিয়ে আমরা গত পাঁচ বছর কাজ করছি এবং কাজের পরিধি দিন দিন ব্যাপক থেকে ব্যাপকতর করছি। আমরা অগ্রাধিকার ভিত্তিতে হাইটেক পার্ক ও সফটওয়্যার পার্ক প্রতিষ্ঠা, ই-লার্নিং ব্যবস্থাকে তৃণমূলে পৌঁছে দেওয়া, প্রতিটি স্কুলে আধুনিক কম্পিউটার ল্যাব ও স্মার্ট ক্লাসরুম তৈরি করা, সারা দেশে তৃণমূল পর্যায়ে লক্ষাধিক হটস্পটের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠী ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুযোগ তৈরি করে দেওয়ার মতো অনেক কিছুই বাস্তবায়ন করেছি এবং সে পথে এগিয়ে যাচ্ছি।

বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ বলেন, তথ্যপ্রযুক্তি পণ্য নিয়ে এমন মেলা দেশে প্রযুক্তি সচেতনতা বৃদ্ধিতে সহায়ক। আমরা তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর এ ধরনের আয়োজনকে গুরুত্ব দিয়ে থাকি।
DELL_Carnival_1
প্রযুক্তি পণ্যের সমারোহ নিয়ে এ ধরনের মেলা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে সহায়ক ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন তিনি।

উৎসব সাজানো হয়েছে ডেলের নিজস্ব পারসোনাল ও সার্ভার কম্পিউটার, নোটবুক, ডাটা স্টোরেজ ডিভাইস, নেটওয়ার্ক সুইচসহ সর্বাধুনিক সংস্করণের বিভিন্ন প্রযুক্তিপণ্যের পসরায়।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।