ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নকিয়ার জায়গায় ‘মাইক্রোসফট লুমিয়া’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
নকিয়ার জায়গায় ‘মাইক্রোসফট লুমিয়া’

বাদ দেওয়া হলো ফিনল্যান্ডের মোবাইলফোন নির্মাতা নকিয়ার ব্র্যান্ড নামটি। মাইক্রোসফট নকিয়ার মোবাইল বিভাগ কিনে নেওয়ার পরও বেশ কিছু সময় নকিয়া নামেই প্রকাশ পায় হ্যান্ডসেটগুলো।

কিন্তু এখন থেকে মাইক্রোসফটের পরবর্তী সব হ্যান্ডসেটে দেখা যাবে ‘মাইক্রোসফট লুমিয়া’। সদ্য এক খবরে মাইক্রোসফটের আনুষ্ঠানিকভাবে ‘মাইক্রোসফট লুমিয়া’ উন্মোচনের তথ্য প্রকাশ করা হয়। খবর অনুযায়ী, পুরনো সেই নকিয়া চিহৃটি আর থাকছেনা নতুন সব হ্যান্ডসেটে।

তাই সফটওয়্যার জায়ান্ট এ মুহূর্তে নতুন ডিভাইস আনতে উন্মুখ।

দ্য ভার্জ চলতি সপ্তাহের এক প্রতিবেদনে জানায় নকিয়ার যেসব ফোন ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যমে অ্যাকাউন্ট রয়েছে তাতে এখন ‘মাইক্রোসফট লুমিয়া’ ব্র্যান্ডিং প্রতিস্থাপিত হবে। নতুন নাম জানানোর পাশাপাশি মাইক্রোসফট এও ঘোষণা দিয়েছে নতুন সমস্ত পণ্যের আগে পিছে ব্যবহার করা হবে কোম্পানির নাম।
 
তথ্য মতে, বেসিক ফোনগুলোতে নকিয়া ব্র্যান্ড ব্যবহারের জন্য মাইক্রোসফটের এখনও ১০ বছরের লাইসেন্স থাকলেও লুমিয়া ফোন নকিয়া ব্র্যান্ড নাম থেকে সম্পূর্ণভাবে উঠে যাচ্ছে। অপরদিকে নকিয়া ব্র্যান্ডের প্রবেশ স্তরের ফোন যেমন নকিয়া ১৩০ এর বিক্রি চালু থাকবে। মাইক্রোসফটের ফোন বিভাগের মার্কেটিং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এক বিবরণীতে জানান, নকিয়া ব্র্যান্ডের এ ধরনের কিছু পণ্যের লাইসেন্স আছে। তবে এমন ডিভাইস কত আছে তার সঠিক হিসাব নেই।

প্রতিবেদনে এছাড়াও বলা হয়, মাইক্রোসফট নকিয়ার বেশিরভাগ উইন্ডোজ ফোন সমর্থিত ফিচার ফোন একেবারে উঠিয়ে নিবে।

আরো বলা হয়, স্মার্টফোনে নকিয়া নাম ব্যবহারের জন্য ১৮ মাসের অস্থায়ী সময় পায় মাইক্রোসফট। গতকাল তারা তৃতীয় প্রান্তিকের লুমিয়া উইন্ডোজ ফোনের ৯.৩ মিলিয়ন বিক্রি সংখ্যা প্রকাশ করে। যা গতবছরের একই প্রান্তিকের তুলনায় বিক্রির হার কিছুটা বেশি। সেবার বিক্রি হয়েছিল ৮.৮ মিলিয়ন।
যে সময় উইন্ডোজ ফোনকে বাজারে আইওএস এবং অ্যান্ড্রয়েডের সাথে চরমভাবে লড়তে হয়।

আর এখন থেকে মাইক্রোসফটকে সম্ভবত নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। তাছাড়া ইউরোপের বাজারে নকিয়া সবসময়ের একটি শক্তিশালী ব্র্যান্ড। আর এখন এর সময় শেষ, তাই নকিয়া ব্র্যান্ড বাদেই লুমিয়া পণ্যের বিক্রি গতিশীল করতে মাইক্রোসফট তাদের দক্ষতা কিভাবে কাজে লাগায় এটাই দেখার অপেক্ষায় সবাই।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।