ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘অ্যান্ড্রয়েড ওয়ান’র প্রচারণায় অত্যাধিক ব্যয়

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
‘অ্যান্ড্রয়েড ওয়ান’র প্রচারণায় অত্যাধিক ব্যয়

ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল স্মার্টফোনের বাজারেও নিজেকে শীর্ষস্থানে দেখতে ‘অ্যান্ড্রয়েড ওয়ান’র বাজার প্রচারণায় বিপুল পরিমান অর্থ বরাদ্দ করে। তবে অ্যান্ড্রয়েড ওয়ানের বিক্রির হিসাবটি খতিয়ে দেখলে প্রতীয়মান হয় পণ্যটির বাজার অবস্থান সন্তোষজনক নয়।

প্রচারণায় গুগলের এই ব্যয়বহৃল উদ্যোগের পরও কম-দামি অ্যান্ড্রয়েড পণ্যের বাজারে তা প্রভাব বিস্তার করতে পারেনি প্রযুক্তিপণ্যের বাজার পর্যবেক্ষকরা বর্তমানে এমন তথ্য দিয়েছে।

গত মাসের মাঝের দিকে ভারতে ‘অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগামে’ আনুষ্ঠানিকভাবে পণ্যটি উন্মুক্ত হয়। যে সময় ভারতীয় তিনটি হ্যান্ডসেট নির্মাতা মাইক্রোম্যাক্স, কার্বন এবং স্পাইস’কে পণ্যটি বিক্রির অনুমোদন দেয় গুগল।

এছাড়া বাজার প্রচারণার জন্য ১০০ কোটি রুপি বরাদ্দের বিষয়টিও জানানো হয়। কিন্তু উন্মুক্তের পর থেকে এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড ওয়ানে আশানুরুপ সাড়া আসেনি। ধারণা করা হচ্ছে, অ্যান্ড্রয়েড ওয়ান লক্ষ্যমাত্রায় পৌছতে না পারার কারণ গুগলের বিদ্যমান সুবিধাগুলো এছাড়া নেক্সাস পণ্য সারিত প্রতিনিয়ত নতুন নুতন যেসব আপডেট আসছে তা গ্রহন করতে না পারা।

অবশ্য, ভারতীয় এই তিন নির্মাতা বলছে অ্যান্ড্রয়েড ওয়ান থেকে যেমন সাড়া এসছে তাতে তারা খুবই খুশি। তথ্য মতে, অনলাইন মাধ্যমে প্রথমদিকে এটি একচেটিয়া বিক্রি হয়। বর্তমানে খুচরা বিক্রেতাদের মাঝে পণ্যটি ছড়িয়ে দিতে কাজ চলছে বলেও জানানো হয়। প্রতিষ্ঠানগুলোর আশা এর ফলে স্থানীয় বাজারে তাদের উপস্থিতি আরো বেশি সম্প্রসারিত হবে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, তিনটি প্রতিষ্ঠান সহ গুগুলের অনলাইন রিটেইল পার্টনাররা অ্যান্ড্রয়েড পণ্যের বিক্রি সম্পর্কিত কোনো তথ্যই প্রকাশ্যে আনেনি। বর্তমানে গুগল কম দামি এই হ্যান্ডসেটের কার্যক্ষমতা বাড়াতে চেষ্টা করছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।