ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩২০ কোটি ডলার ক্ষতির মুখে সনি!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, মে ২৩, ২০১১
৩২০ কোটি ডলার ক্ষতির মুখে সনি!

জাপানের বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি এবার বড় অঙ্কের ক্ষতির সম্মুখীন। অচিরেই সনিকে ৩২০ কোটি ডলারের আর্থিক ক্ষতি গুণতে হবে।

সনি সূত্র এ তথ্য জানিয়েছে।

তবে বছরের শুরুটা ছিল ভিন্ন। ২০১১ সালের শুরুতেই সনি প্রাতিষ্ঠানিকভাবে জানায়, আসন্ন মার্চের মধ্যেই সনি ৮৬ কোটি ডলার লাভের লক্ষ্যমাত্রা অর্জন করবে।

কিন্তু ভাগ্যদেবতা বিরাগ হলে বোধহয় এমনই হয়। এ ঘোষণার হিসাবকে পুরো উল্লো করে দিয়ে সনিকে এখন চরম আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে।

উল্লেখ্য, গত ১১ মার্চ জাপানে হয়ে যাওয়া স্বরণকালের ভয়াবহ ভূমিকম্প, সুনামি আর পারমাণবিক চুল্লির বিস্ফোরণের প্রভাবে সনির খতিয়ানে এখন বিপরীত সমীকরণ।

এরই মধ্যে সনির ভিডিও গেমনির্ভর প্লেস্টেশন এবং ভায়ো কমপিউটারের উৎপাদনে ভাটা পড়েছে। গুণতে হচ্ছে বিরাট অঙ্কের বীমা ক্ষতি। অন্যদিকে সনির প্লেস্টেশন হ্যাকিং ঘটনা জন্ম দিয়েছে নতুন বিতর্কের। ফলে মে মাসের শেষভাগে এসে প্লেস্টেশন নেটওয়ার্ক বন্ধ করে দিতে হয়।

এ হ্যাকিংয়ের কারণ ১০ কোটি প্লেস্টেশন নেটওয়ার্ক ব্যবহারকারীদের ব্যক্তিতথ্য, পাসওয়ার্ড এবং ঠিকানা হ্যাকারদের হাতে চলে যায়। আর এ ক্ষতির জন্য ১৭ কোটি ক্ষতিপূরণ ব্যয় বহন করতে হবে খোদ সনিকে। এ যেন মড়ার ওপর খাড়ার ঘা।

জাপানের উত্তর-পূর্ব অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া সুনামির আঘাতে সনি কারখানা পুরোপরি উৎপাদন অনুপযোগী হয়ে পড়ে। ফলে পুরো বিশ্বে সনির সাপ্লাই চেইন ব্যবস্থাপনা বিপর্যস্ত হয়ে পড়ে। অগ্রীম অর্ডারগুলো একে একে বাতিল হয়ে যায়। পড়তে হয় বড় অঙ্কের বীমা ক্ষতির চাপে।

সব মিলিয়ে সনি এখন বিপর্যস্ত। বিপুল পরিমাণ ক্ষতির অঙ্ক গুণতে সনি হিমশিম খাচ্ছে। বিশ্বের স্বনামধন্য এ প্রযুক্তি নির্মাতার এমন বেহাল অবস্থা সনির পণ্যপ্রেমীদের গভীর হতাশায় ডুবিয়েছে।

বাংলাদেশ সময় ২১০৬ ঘণ্টা, মে ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।