ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রকাশনা শিল্পে ইবুকের নীরব বিপ্লব!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, মে ২৯, ২০১১
প্রকাশনা শিল্পে ইবুকের নীরব বিপ্লব!

আবারও কাগুজে প্রকাশনাকে বাণিজ্যিক হিসাবে ছাড়িয়ে গেল ইবুক। ইবুক নির্মাতা বুলমসবারি সূত্র এ তথ্য জানিয়েছে।



বুলমসবারি সূত্র মতে, গত ফেব্রুয়ারি পর্যন্ত ১৪ মাসে ইবুক বিক্রির পরিমাণ ৪২ লাখ ইউরো ছাড়িয়ে গেছে। বিপণন ভিত্তিতে এ বৃদ্ধি ৭৯ হাজার ইউরো।

এ পরিসংখ্যান বলছে, ইউরোপজুড়ে কাগুজে বইয়ের বিক্রির তুলনায় ইবুকের কার্টতি এবং চাহিদা দুটোই বেশি। এ মুহূর্তে এ হিসাবকে আর উপেক্ষা করার সুযোগ নেই।

এরই মধ্যে ইউরোপের কাগুজে প্রকাশনী সংস্থাগুলো ইবুক বিক্রির এ পরিসংখ্যান নিয়ে বিপাকে পড়েছে।

বুলমসবারি প্রধান নির্বাহী নাইজেল নিউটন জানান, বিশ্বব্যাপী প্রকাশনা শিল্পে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হচ্ছে। ক্রমেই ইলেকট্রনিক পাঠকের সংখ্যা এবং জনপ্রিয়তা বাড়ছে।

নিউটন তার ভাষার সুস্পষ্টভাবে বলেন, ডিজিটাল সংস্কৃতির প্রতিটি মাধ্যমই জনপ্রিয় হয়ে উঠছে। তার মধ্যে ইবুক আছে শীর্ষে। এর ফলে প্রকাশনা শিল্পের বাণিজ্যিক মডেলও পরিবর্তন হয়ে হচ্ছে। বিশ্বব্যাপী ডিজিটাল প্রকাশনার ব্যাপক চাহিদাও তৈরি হয়েছে।

বুলমসবারি সূত্র মতে, বাণিজ্যিকভাবে ইবুক যাত্রার মাত্র ১৪ মাস সময়ে এ শিল্পে নীরব বিপ্লব ঘটে গেছে। উল্লেখ্য, ২০০৯ সালে ডিসেম্বর থেকে এ পর্যন্ত ৭১ লাখ ইউরো ঘরে তুলেছে ডিজিটাল প্রকাশনা মাধ্যমগুলো।

এ পর্যন্ত বিশ্বব্যাপী ডিজিটাল প্রকাশনার শিল্পে বিক্রির পরিমাণ ১০ কোটি ইউরো ছাড়িয়ে গেছে। এ স্বল্প সময়ে প্রকাশনা শিল্পে ডিজিটাল মাধ্যম যে ইতিহাস গড়েছে তা এ শিল্পের ভবিষ্যৎ সম্ভাবনার কথাই বলছে বলে বিশ্বের প্রকাশনা সূত্রগুলো জানিয়েছে।

ইবুক বিক্রির এ পরিমাণ ক্রমেই বাড়বে বলে প্রকাশনা সংশ্লিষ্ট বাজার বিশ্লেষকরা অভিমত দিয়েছেন। ইবুক তার জনপ্রিয়তা আর পাঠক চাহিদা তৈরি করছে। ফলে কাগুজে আর ডিজিটাল প্রকাশনার ইঁদুর-বিড়াল লড়াইটা এবার বেশ উপভোগ্যেই হবে।

বাংলাদেশ সময় ২০৩০ ঘণ্টা, মে ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।