ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অর্থমন্ত্রীর সঙ্গে বেসিস প্রতিনিধিদের সাক্ষাৎ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, মে ৩০, ২০১১
অর্থমন্ত্রীর সঙ্গে বেসিস প্রতিনিধিদের সাক্ষাৎ

আসন্ন জাতীয় বাজেট বিষয়ে মতবিনিময়ের উদ্দেশ্য বেসিস প্রতিনিধিদল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে আগারগাঁওস্থ পরিকল্পনা কমিশনে সাক্ষাৎ করেন। সূত্র এ তথ্য জানিয়েছে।



এ সভায় বেসিস সভাপতি মাহবুব জামান, জ্যেষ্ঠ সহসভাপতি একেএম ফাহিম মাশরুর, কোষাধ্য সৈয়দ আলমাস কবির, বেসিস ইন্টারন্যাশনাল মার্কেট ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শামীম আহসান ও বেসিস সচিব তানসিফ দানেশ।

প্রতিনিধি দলটি ২০১১-২০১২ সালের জাতীয় বাজেট ঘোষণার প্রাক্কালে সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা শিল্পের বিকাশে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব অর্থমন্ত্রীর কাছে পেশ করেন।

উল্লেখ্য, বেসিসের প্রস্তাবের মধ্যে আছে জাতীয় আইসিটি পলিসি অনুসারে ৭০০ কোটি টাকার একটি তথ্যপ্রযুক্তি শিল্পোন্নয়ন তহবিল গঠন, আগামী ২ বছরে ১০ হাজার আইটি প্রফেশনাল তৈরির উদ্দেশ্য একটি ক্র্যাশ ট্রেনিং প্রোগ্রামের জন্য ৫০ কোটি টাকার থোক বরাদ্দ রাখা।

এছাড়াও আরও কয়েকটি সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের জন্য ৫০ কোটি টাকার বিশেষ অনুদান বরাদ্দ রাখা।

এ মুহূর্তে সফটওয়্যার ও আইটিইএস এর উপর থেকে করপোরেট আয়কর মওকুফের মেয়াদ ২০১১ পর্যন্ত বহাল আছে। একে ২০১৮ পর্যন্ত বৃদ্ধি করা, সফটওয়্যার ও আইটিইএস এর মূসকের জন্য আলাদা সার্ভিস কোড চালু করা ও সব ধরনের তথ্যপ্রযুক্তি সেবার ওপর থেকে মূসক প্রত্যাহার এবং ইন্টারনেট সেবার উপর থেকে শতকরা ১৫ ভাগ মূসক পুরোপুরি প্রত্যাহার করার লিখিত প্রস্তাব করে বেসিসের শীর্ষ প্রতিনিধিরা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসিস প্রতিনিধি দলের প্রস্তাবগুলো গ্রহণ করেন এবং এসব বিষয়ে প্রয়োজনীয় এবং যৌক্তিক সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময় ২২০৭ ঘণ্টা, মে ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।