ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের চ্যালেঞ্জে প্যাডফোন!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুন ২, ২০১১
স্মার্টফোনের চ্যালেঞ্জে প্যাডফোন!

অচিরেই পকেটে মোবাইল ফোন বহনের দিন ফুরাচ্ছে। এ ঝামেলা থেকে মোবাইল ফোন ভোক্তারা মুক্তি পাচ্ছেন।

তবে এ সুবিধা উপভোগে আরও কিছুটা সময় থাকতে হবে অপেক্ষায় ।

উল্লেখ্য, প্রযুক্তিপণ্য নির্মাতা আসুস তাদের দীর্ঘ প্রত্যাশিত পণ্য প্যাডফোন উন্মোচনের ঘোষণা দিয়েছে। বিশ্বব্যাপী নবধারার প্রযুক্তিপণ্য প্রদর্শনী কমপিউটেক্স২০১১ শীর্ষ সম্মেলনে প্যাডফোন প্রদর্শন করে আসুস।

এ পণ্যের মূল আকর্ষণ হচ্ছে স্মার্টফোন এবং প্যাডফোনের সম্মিলন। বহিরাবরণে একটি পণ্য। কিন্তু কাজের হিসেবে এটি ভিন্ন।

তাই ট্যাবলেটের ভেতর মোবাইল ফোন রেখে ব্যবহারকারীরা ঝামেলামুক্ত চলাফেরা সুবিধা উপভোগ করতে পারবেন।

বিশেষজ্ঞদের ধারণা, এ মুহূর্তের প্রকাশিত ছবি যদি প্রকৃতই সত্যি হয় তবে এ ট্যাবলেটযুক্ত স্মার্টফোনের বাজার চাহিদা বাড়বে। এ পণ্যের অধিকাংশ বৈশিষ্ট্য এখনও অপ্রকাশিত।

এছাড়া প্রকাশিত তথ্যানুযায়ী, ডক পণ্যটি যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহৃত হবে। এ পণ্যের কভার ঝাপটাযুক্ত। ফলে সহজে ঢাকনা সড়িয়ে ব্যবহার করা যায়।

প্যাডফোনের একজোড়া সাদৃশ্য স্পিকারের ছবিও প্রকাশ পেয়েছে। কপার এবং ব্ল্যাক। এ প্যাডফোন কপার এবং ব্ল্যাক এ দুটি রঙে পাওয়া যাবে।

আসুস সূত্র মতে, ‘প্যাডফোন’ মোবাইল এবং ট্যাবলেট এ দু মাধ্যমেই কাজের সুবিধা নিশ্চিত করবে। এ পণ্যটি মূলত দুটি অংশে বিভক্ত। একটি ফোন এবং অন্যটি ট্যাবলেট।

যখন ট্যাবলেট মুডে থাকবে তখন এর ভেতর ফোন এবং সিম স্থাপন করা যাবে। একাধিক সিম কার্ড ব্যবহারের সমস্যাও দুর হবে। আর একই সংযোগে থ্রিজি সুবিধাও উপভোগ করা যাবে।

আসুসের দৃঢ় প্রত্যাশা, ট্যাবলেট এবং ফোন উভয় মাধ্যমের ব্যবহারকারীরা এ পণ্যেয় সহজবোধ্য হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ওয়েব ব্রাউজিং, ভিডিও কনফারেন্স এবং ইমেইলের মতো প্রয়োজনীয় কাজগুলো করতে পারবেন।

উল্লেখ্য, বহুল আলোচিত এ পণ্যটি আসছে ডিসেম্বরে আগ্রহীদের নাগালে আসতে পারে। তবে এর অপারেটিং সিস্টেম সম্পর্কে এখনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। আর বাজারজাতকরণের দিনও নির্ধারণ করা হয়নি।

বাংলাদেশ সময় ১৯৪০ ঘণ্টা, জুন ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।