ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসুস আকর্ষণে আলট্রা নোটবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ৬, ২০১১
আসুস আকর্ষণে আলট্রা নোটবুক

কমপিউটেক্স২০১১ প্রদর্শনীতে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতারা তাদের নিত্যনতুন সব পণ্য নিয়ে হাজির হয়। এর মধ্যে আসুসের আকর্ষণে ছিল আলট্রা পোর্টেবল নোটবুক।



সূত্র মতে, এ ল্যাপটপ গড়ণে খুবই চিকন। মাত্র ১১ ইঞ্চি। নাম ইউএক্স আর পুরুত্ব ১৭ মিমি। পুরুত্বের বিবেচনায় সত্যিকার অর্থেই চিকন। আসুসের এ পণ্য অ্যাপলের ম্যাকবুক এয়ারের সঙ্গে পাল্লা দেবে বলে সংশ্লিষ্টরা অভিমত প্রকাশ করেছেন।

ইউএক্স এর বহিরাংশের পুরোটাই অ্যালুমিনিয়ামের সংমিশ্রণে তৈরি। আর প্রদর্শনী পর্দাটি পরিচ্ছন্ন। ফলে ব্যবহারকারীদের সব ধরনের কাজই উপভোগ্য হবে।

এছাড়া ওভার সাইজ কিবোর্ড এবং টাচপ্যাডযুক্ত পণ্যটি ব্যবহারে স্মার্টফোনের মজা পাওয়া যাবে। উল্লেখ্য, মানের দিক থেকে আলট্রা পোর্টেবল ল্যাপটপ অন্য সব ল্যাপটপের তুলনায় ভিন্ন।

হার্ডওয়্যার বৈশিষ্ট্যোর মধ্যে আছে ইনটেলের শক্তিশালী আই৫ এবং আই৭ কোর প্রসেসর। সঙ্গে সাটা ৬ গিগাবাইট/সেকেন্ড এসএসডি। যা গতির বিপরীতে কম শক্তির অপচয় করবে। এর ফলে ব্যাটারি দীর্ঘস্থায়ী হবে। মাত্র সেকেন্ডের ব্যবধানেই চালু হবে নোটবুক।

ইউএক্স ছাড়াও আসুস ই-পিসি সিরিজের উন্নত নেটবুক প্রকাশ করেছে। নাম ই-পিসি ‘এক্স১০১’। এর মূল পর্দা ১০.১ ইঞ্চি। এটি ইনটেল অ্যাটম এনফোর৩৫ প্রসেসর এবং মিগো অপারেটিং সিস্টেমে নিয়ন্ত্রিত।

এ নোটবুকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সহজে উপভোগ্য হবে। এর পুরুত্ব মাত্র ১৭.৬ মিমি। ওজন ৯৫০ গ্রাম। এ মডেলটি অনায়াসে ব্যাগে বহনযোগ্য। আর তারহীন যোগাযোগে আছে ৮০২.১১বি/জি/এন ওয়াইফাই সংযোগ।

এ মুহূর্তে আসুসের এ পণ্য দুটির মূল্য নিয়ে চলছে উৎকণ্ঠা। ‘এক্স১০১’ মডেলের দাম ২০০ ডলার। যা ইউএক্স অ্যাপলের ম্যাকবুক এয়ারের চেয়েও কমদামে পাওয়া যাবে বলে অনেকের প্রত্যাশা।

এছাড়া এ পণ্য দুটির বাজারজাতকরণের বিষয়টিও অনির্ধারিত। তাই আগ্রহী ক্রেতাদের আসুসের এ পণ্য দুটির আনুষ্ঠানিক উন্মোচনের অপেক্ষায় থাকতে হবে।

বাংলাদেশ সময় ২০০১ ঘণ্টা, জুন ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।