ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হ্যাকারদের কবলে আইএমএফ!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জুন ১২, ২০১১
হ্যাকারদের কবলে আইএমএফ!

এবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাইটও হ্যাকিং হয়েছে। আইএমএফ প্রযুক্তি বিভাগ সূত্র এ তথ্য জানিয়েছে।

নিউ ইয়র্ক টাইমস সংবাদমাধ্যমে প্রকাশ, এ হ্যাকিংয়ের ফলে আইএমএফ এর অনেক স্পর্শকাতর গোপন তথ্য হ্যাকারদের হাতে চলে গেছে।

সাইবার নিরাপত্তা বিভাগের মুখপাত্র জানিয়েছেন, এ হ্যাকিং মূলত সফটওয়্যার ইনস্টলের ছদ্দবেশে কেন্দ্রীয় কমপিউটার ব্যবস্থাপনায় প্রবেশ করে। এরপর খোঁজ করা তথ্যগুলো হ্যাকিং কমপিউটার কপি করতে শুরু করে।

বিশ্বের বহু দেশের স্পর্শকাতর অর্থনৈতিক তথ্য আইএমএফ এর কেন্দ্রীয় সার্ভারে সংরক্ষিত থাকে। ফলে এ ধরনের হ্যাকিং সংশ্লিষ্ট দেশগুলোর জন্য বিব্রতকর।

উল্লেখ্য, আইএমএফ এর বিতর্কিত প্রধান ডমিনিক স্ট্রাউস-কান আইনি অভিযুক্ত হওয়ার আগে এ হ্যাকিংয়ের ঘটনা ঘটে। এ ঘটনার সঙ্গে কান কোনোভাবে জড়িত কি-না তা তদন্ত কমিটি খতিয়ে দেখছে।

এ তদন্তের সঙ্গে জড়িত ডেভিড হাওলি জানান, এ ঘটনার সঙ্গে আইএমএফ এর সংশ্লিষ্টতা আছে বলেই প্রাথমিক তদন্তে মনে হচ্ছে। অচিরেই তা নিশ্চিত করা সম্ভব হবে। এ মুহূর্তে এর চেয়ে বেশি আর কোনো তথ্য দেওয়া সম্ভব নয়।

সংবাদমাধ্যমে নিউ ইয়র্ক টাইমসে প্রকাশ, এ ঘটনার আগে আইএমএফ এর এক কমকর্তা সংশ্লিষ্ট মহলকে এ বিষয়ে সতর্ক হওয়া পরামর্শ দিলেও তা আমলে নেওয়া হয়নি। মূলত অর্থতহবিল সংক্রান্ত তথ্য হাতিয়ে নিতেই এ হ্যাকিং পরিচালনা করা হয়েছে সূত্রগুলো জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৯১৮ ঘণ্টা, জুন ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।