ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জনপ্রিয়তার ভাটায় ফেসবুক!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, জুন ১৪, ২০১১
জনপ্রিয়তার ভাটায় ফেসবুক!

আবারও নতুন তর্ক-বিতর্কের জন্ম দিয়েছে সামাজিক সাইট ফেসবুক। বিতর্কিত সেবা এবং তথ্য ঝুঁকির কারণে দিনে দিনে কমছে ফেসবুক গ্রাহকের সংখ্যা।

সূত্র এ তথ্য জানিয়েছে।

এ কথা মানতে নারাজ ফেসবুক। উল্টো ফেসবুক মুখপাত্র জানান, প্রবৃদ্ধি আশাতীত। আর ফেসবুক গ্রাহক প্রিয় হয়ে সঠিক পথেই এগুচ্ছে।

কিন্তু পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। ইনসাইড ফেসবুক সূত্র মতে, গত মে পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬০ লাখ এবং যুক্তরাজ্যে ১ লাখ গ্রাহক হারিয়েছে ফেসবুক।

গবেষক সূত্র মতে, সময়ে সময়ে ফেসবুক সমালোচনার কঠিন তোপে পড়েছে। হারিয়েছে গ্রাহকদের বিশ্বাস। এ মুহূর্তে ফেসবুকের অনলাইন বিজ্ঞাপনের কাটতিও কমতে শুরু করেছে। এ অবস্থা তাই সহজেই অনুমেয়।

ইনসাইড ফেসবুক সূত মতে, গত মে মাসে কানাডায় ১৫ লাখ গ্রাহক ফেসবুক ব্যবহার থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন।

তবে ফেসবুক সূত্র বলছে, পুরো বিশ্বের হিসাবে ফেসবুক এখনও অগ্রসর এবং প্রবৃদ্ধির পথে। এ মুহূর্তে পুরো বিশ্বে ৬৮ কোটি ৭০ লাখ ফেসবুক গ্রাহক নিবন্ধিত আছে। এছাড়াও ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে অনলাইন জনপ্রিয়তার শীর্ষে আছে ফেসবুক।

সব মিলিয়ে ফেসবুকে জন্য পরিস্থিতিটা খানিকটা জটিল হয়ে উঠেছে। বার বার প্রশ্নজালের ফাঁদে পড়ছে এ সামাজিক সাইটটি। তবে ভবিষ্যতের উদ্যোগই নির্ধারণ করবে ফেসুবকের ভাগ্য।

বাংলাদেশ সময় ২২৩৮ ঘণ্টা, জুন ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।