ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল ও নকিয়া চুক্তিবদ্ধ!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, জুন ১৫, ২০১১
অ্যাপল ও নকিয়া চুক্তিবদ্ধ!

নকিয়া এবং অ্যাপল এবার যৌথ উদ্যোগে কাজ করতে যাচ্ছে। এরই মধ্যে চুক্তিও সই হয়েছে।

এ চুক্তির মূল উদ্দেশ্য হচ্ছে পেটেন্টের আওতায় বৈধভাবে সার্বিক দিক পরিচালনা করা। সূত্র এ তথ্য জানিয়েছে।

নকিয়া সূত্র জানিয়েছেন, এ চুক্তির আওতায় অ্যাপল প্রতিষ্ঠান দুটির সবগুলো পেটেন্ট ভঙ্গের মামলা নিস্পত্তি করবে। এছাড়া এতে যুক্ত আছে প্রতিষ্ঠান দুটোর প্রত্যাহার করা অভিযোগ যেগুলো যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনে আছে।

নকিয়ার পেটেন্ট লঙ্ঘন তালিকার মধ্যে আছে মাল্টিটাস্কিং অপারেটিং সিস্টেম, পজিশনিং, ডাটা সিনক্রোনাইজেসন, কল কোয়ালিটি এবং ব্লুটুথ পণ্য অন্যতম।

এ চুক্তির আওতায় পেটেন্টজনিত সমস্যায় অ্যাপল আর্থিক দিকগুলো যোগান দেবে। এছাড়া চুক্তির ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে পেটেন্ট সংক্রান্ত অর্থ পরিশোধ করবে নকিয়া।

নকিয়ার প্রেসিডেন্ট এবং সিইও স্টিফেন ইলোপ জানান, এ চুক্তির ফলে নকিয়া এবং অ্যাপলেন মধ্যেকার চলমান দ্বন্দ্বটা অনেকটাই প্রশমিত হবে। এছাড়াও পেটেন্টজনিত সমস্যায় থেকে অনেকটাই দূরে থাকবে এ দুটি শীর্ষ প্রতিষ্ঠান।

নকিয়া সূত্র মতে, গত এক দশকে গবেষণা এবং উন্নয়ন খাতে নকিয়া ৪৩০ কোটি ইউরো বিনিয়োগ করেছে। এর ফলে ১০ হাজারেরও বেশি পেটেন্ট ঘরে তুলেছে নকিয়া।

এ চুক্তি নকিয়ার জনপ্রিয়তায় নতুন প্রণোদনা যোগাবে। ফলে নকিয়া নতুন করে তার ব্যবসায়িক গতিশীলতা ফিরিয়ে আনতে পারবে বলে সংশ্লিষ্ট বিশ্লেষকরা মনে করছেন।

বাংলাদেশ সময় ১৯৫২ ঘণ্টা, জুন ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।