ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফোরজি প্রযুক্তির নিলামে ফ্রান্স!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, জুন ১৫, ২০১১
ফোরজি প্রযুক্তির নিলামে ফ্রান্স!

উন্নত বিশ্বে থ্রিজি প্রযুক্তির দিন ফুরিয়ে আসছে। এখন ফোরজি প্রযুক্তির হাতছানি।

এ উদ্দেশ্য ফ্রান্স সরকার ফোরজি প্রযুক্তির ইন্টারনেট সম্প্রসারণে নিলাম ডেকেছে। সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বব্যাপী এখন স্মার্টফোনের উন্মাদনা। আর এ উন্মদনাকে সাধারণ ভোক্তাদের নাগালে আনতেই ফ্রান্স সরকার এ উদ্যোগ নিয়েছে।

দু ধরনের ব্যান্ডউইথডের জন্য এ নিলাম ডাকা হয়েছে। একটি ৮০০ মেগাহার্টজ এবং অন্যটি ২.৬ গিগাহার্টজ গতিসম্পন্ন। এ নিলামের ন্যূনতম অর্থমূল্য ৩৬০ কোটি ডলার (২৫০ কোটি ইউরো) নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ২.৬ গিগাহার্টজ গতির নিলামপত্র জমা দেওয়ার মেয়াদ আগামী ১৫ সেপ্টেম্বর শেষ হচ্ছে। অন্যদিকে ৮০০ মেগাহার্টজ গতির নিলামপত্র জমা দেওয়ার শেষদিন আগামী ১৫ ডিসেম্বর।

এ দুটি গতির ইন্টারনেট সেবাই এ বছরের মধ্যেই চালু করার ব্যাপারে ফ্রান্স সরকার যথেষ্ট তৎপর।

উল্লেখ্য, ২.৬ গিগাহার্টজের নিলামে নিবার্চিত প্রতিষ্ঠানকে ফ্রান্সের পুরো জনসংখ্যা ৭৫ ভাগ লোককে এ গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে হবে। আর ৮০০ মেগাহার্টজ গতির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানকে ফ্রান্সের ৯৮ ভাগ লোককে এ সেবাভুক্ত করতে হবে।

তবে এ দুটির সেবা বাস্তবায়নে প্রতিটি প্রতিষ্ঠানই সর্বোচ্চ ১২ বছর সময় পাবে। এর মধ্যে এ চুক্তির সেবাশর্তগুলো পূরণ করতে হবে।

উল্লেখ্য, তৃতীয় বিশ্বের অনেক দেশই এখনও থ্রিজি নেটওয়ার্কের আওতাভুক্ত হতে পারেনি। এশিয়ার অনেক দেশই এখনও সরকারি আমলাতান্ত্রিক জটিলতার কারণে এ সেবা চালু করতে পারেনি।

ঠিক এর বিপরীতে ফ্রান্স সরকারের এমন সুপরিকল্পিত ভবিষ্যৎ উদ্যোগ এ শিল্পের জন্য একটি অনকরণীয় মডেল হয়ে উঠবে বলে সংশ্লিষ্ট বিশ্লেষকরা অভিমত প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময় ২১৪৯ ঘণ্টা, জুন ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।