ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল ক্রোমবুক অবমুক্ত

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জুন ১৬, ২০১১
গুগল ক্রোমবুক অবমুক্ত

অবশেষে বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে গুগল অপারেটিং সিস্টেম ক্রোমযুক্ত ল্যাপটপ প্রকাশ পেয়েছে। যুক্তরাষ্ট্রেই এর প্রথম বাণিজ্যিক বিপণন শুরু হলো।

সূত্র এ তথ্য জানিয়েছে।

স্যামসাং ব্র্যান্ডের ল্যাপটপে ক্রোম প্রথমবার বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করল। বিল্টইন অ্যান্টিভাইরাস, অপটিক্যাল ড্রাইভ এবং কমপিউটিং বিশ্বে পুরোনো চেহারা একেবারেই বদলে দেওয়ার কথা জানিয়েছে গুগল।

শুধু ওয়াইফাইযুক্ত ক্রোমবুকের দাম ৪২৯ ডলার (২৬৬ ইউরো)। আর ওয়াইফাই এবং থ্রিজি এ দুটি সেবাযুক্ত মডেলের দাম পড়বে ৪৯৯ ডলার (৩১০ ইউরো)।       

যুক্তরাজ্যের প্রযুক্তিবাজারে আগামী আগস্টে ৩৪৯ থেকে ৩৯৯ ইউরোর মধ্যে ক্রোমবুক বিক্রির কথা জানিয়েছে গুগল।

বিশ্ববাজারে স্যামসাংই হচ্ছে ক্রোমযুক্ত প্রথম বাণিজ্যিক ল্যাপটপ। দ্বিতীয় ক্রোমবুক প্রকাশ করার তালিকায় আছে অ্যাসার ব্র্যান্ড।

ক্রোমের জ্যেষ্ঠ সহসভাপতি সুন্দর পিচাই জানান, এ মুহূর্তে অধিকাংশ কমপিউটার ভোক্তা বিভিন্ন সাইটে সময় ব্যয় করে। আর কমপিউটিং অভিজ্ঞতায় একেবারেই বৈপ্লবিক সুবিধা নিয়ে হাজির হচ্ছে ক্রোম।

অপারেটিং সিস্টেম ক্রোমের মাধ্যমে গ্রাহক সুবিধা হবে সহজ, নিরাপদ এবং দ্রুত। অফলাইন ব্যবস্থাপনায় অনলাইনের সব ধরনের সুবিধা হাজির করবে ক্রোম।

এরই মধ্যে ক্রোমের অফলাইন সুবিধা নিয়ে সমালোচনা ঝড় উঠে। কিন্তু এখন সময় এসেছে বাস্তব প্রতিফলনের। গ্রাহকদের বাস্তব অভিজ্ঞতা জানতে তাই আরও কিছুটা সময় অপেক্ষায় থাকতে হবে।

বাংলাদেশ সময় ২০১৩ ঘণ্টা, জুন ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।