ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল মামলায় স্যামসাং অভিযুক্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জুন ২০, ২০১১
অ্যাপল মামলায় স্যামসাং অভিযুক্ত

বিরতির পর অ্যাপল আর স্যামসাংয়ের দ্বন্দ্বটা আবারও চাঙ্গা হলো। এবারের অভিযোগ স্যামসাং নির্মিত নতুন ‘১১’ শীর্ষক পণ্য নিয়ে।

সদ্য আসা এ পণ্যের ‘ডিজাইন পেটেন্ট’ ভঙ্গের অভিযোগ এনেছে অ্যাপল। সূত্র এ তথ্য জানিয়েছে।

এ দুটি প্রতিষ্ঠানের মধ্যে আইনি লড়াই চলছে বেশ দীর্ঘ সময় ধরেই। অ্যাপলের দায়ের করা আগের অভিযোগপত্রে আইফোনের কিছু নকশা চুরি এবং সেগুলো স্যামসাংয়ের কিছু স্মার্টফোনে ব্যবহার কথা উল্লেখ করা হয়।

অ্যাপল সূত্র মতে, স্যামসাংয়ের কিছু স্মার্টফোন যেমন গ্যালাক্সি এস৪জি, ইপিক ৪জি, শোকেস, মেসমেরিজ, নেক্সাসএস, জেম, ট্রান্সফর্ম, ক্যাপটিভেট, অ্যাকলেইম, ভাইব্রেন্ট, কন্টিনিউয়াম, ইনডালজ, ইন্টারসেপ্ট এবং ফেসিনেইটে আইফোনের কিছু ফিচার পেটেন্ট ভঙ্গ করে যুক্ত করা হয়েছে।

অ্যাপলের দাবি, স্যামসাংয়ের এসব স্মার্টফোনের নকশা চিত্রাকর্ষক। এর মূলে আছে অ্যাপল আইডিভাইসের অনুপ্রেরণা। এ মুহূর্তে কপারটিনোনির্ভর প্রতিষ্ঠানটি ভিন্ন ১১টি হ্যান্ডসেট কোরিয়ান জায়েন্টের তালিকা থেকে অন্তর্ভূক্ত করেছে।

এ তালিকার অন্তর্ভূক্ত পণ্যগুলো হচ্ছে এক্সিবিট ৪জি, ড্রুয়িড চার্জ, গ্যালাক্সি এস, ইনফিউজ ৪জি, গ্রেভিটি, গ্যালাক্সি প্রিভেইল, গ্যালাক্সি এস, নেক্সাস এস৪জি, সাইডকিক, রিপ্ল্যানিশ এবং গ্যালাক্সি এস। এ মুহূর্তে উপস্থাপিত তালিকার মধ্যে স্থান পেয়েছে মোট ২৫টি হ্যান্ডসেট।

অ্যাপল যৌক্তিকভাবে স্যামসাংয়ের ডিজাইন পেটেন্ট ভঙ্গের অভিযোগ তুলেছে। এর প্রেক্ষিতে কোরিয়ান মোবাইল ফোন নির্মাতা দ্রুতই স্যামসাংকে পেটেন্ট অবিযোগের বিষয়টি খতিয়ে দেখার কথা বলে।

তবে এর পাল্টা জবাব দিয়েছে অ্যাপল। কারণ স্যামসাংয়ের প্রস্তাবটি ছিল সম্পূর্ণ অযৌক্তিক। অন্যদিকে এ আইনি লড়াইয়ের নিস্পত্তি হতে কতটা সময় লাগবে তা এখনও নিশ্চিত নয়।

বাংলাদেশ সময় ২০২৮ ঘণ্টা, জুন ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।