ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডমেইন শিল্পে ডটব্র্যান্ডস!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, জুন ২০, ২০১১
ডমেইন শিল্পে ডটব্র্যান্ডস!

ইন্টারনেটভিত্তিক ডমেইন শিল্পে পরিবর্তন আসছে প্রতিনিয়তই। এবারের ডমেইন খতিয়ানে যুক্ত হচ্ছে ডটব্র্যান্ডস।

এ মুহূর্তে বিশ্বের শীর্ষ ব্র্যান্ড প্রতিষ্ঠানগুলো স্বনামেই অনলাইন পরিমন্ডলে সুপরিচিত হওয়ার উদ্যোগ নিচ্ছে। সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ব্র্যান্ড ডমেইনের শীর্ষ তালিকায় আছে ডটঅ্যাপল, ডটকোক এবং ডটমালবোরো। এ উদ্যোগ অনলাইন ব্যবসায়িক গতিপ্রকৃতিকে আরও দ্রুততা এবং সাফল্য এনে দেবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

গত ক’বছরের প্রস্তুতিতে ডমেইন নিয়ন্ত্রক সংস্থা অ্যাইক্যান ব্র্যান্ড মালিকদের সঙ্গে যৌথ উদ্যোগে ডটব্র্যান্ডের বাজার পর্যবেক্ষণ করে। এরই ফলশ্রুতিতে ২০ জুন সিঙ্গাপুরে এ ডমেইন নেমটি বাণিজ্যিক ছাড়পত্র পায়।

এ মুহূর্তে মাত্র ২২টি জেনেরিক টপ লেভেল ডমেইনের (জিটিএলডিএস) বৈধতা আছে। এর মধ্যে ডটকম, ডটঅর্গ এবং ডটইনফো সর্বাধিক পরিচিতি এবং জনপ্রিয়তা অজূন করেছে।

অন্যদিকে দেশভিত্তিক কান্ট্রি ডমেইন সংখ্যা ২৫০টি। এর মধ্যে ডটইউকে এবং ডটসিএন উল্লেখযোগ্য। নতুন এ ডমেইন বরাদ্দের ফলে অচিরেই এ শিল্পে শতাধিক নতুন ডমেইন অন্তর্ভূক্ত হবে।

নতুন ব্র্যান্ড ডমেইনের মাধ্যমে ব্র্যান্ড শিল্পে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে। এর ফলে শক্তিশালী ব্র্যান্ডগুলো তাদের গ্রাহকদের কাছে আরও দ্রুত পরিচিত এবং জনপ্রিয় হয়ে উঠবে। অনলাইন বাণিজ্য আসবে অর্থনৈতিক গতিশীলতা।

এ ডমেইনের মাধ্যমে সার্চ ইঞ্জিন শিল্পেও বেশ কিছু পরিবর্তন আসবে। এর ফলে সার্চ ইঞ্জিনের সহায়তা ছাড়াই গ্রাহকরা তাদের প্রয়োজনীয় ব্র্যান্ডসেবা সম্পর্কে ব্র্যান্ডতথ্য জানতে পারবেন।

অস্ট্রেলিয়ান ডমেইন নিবন্ধন প্রতিষ্ঠান আইটি ডিবিএস এর প্রধান নির্বাহী থিও নারাকিস জানান, ব্র্যান্ড ডমেইনের মাধ্যমে অনলাইন ব্যবসায় নতুন গতি সঞ্চার হবে। আর ব্যবসায় যুক্ত হবে নিত্যনতুন কারিগরি কৌশল।

সব মিলিয়ে ডমেইন শিল্পে একক ব্র্যান্ডের জন্য ডটব্র্যান্ড একটি অনন্য উদ্যোগ হতে যাচ্ছে। ফলে অনলাইন ব্যবসার এ মুহূর্তের চলমান গতিপ্রকৃতি অনেকটাই বদলে যাবে বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা জানিয়েছেন।

বাংলাদেশ সময় ২২০৪ ঘণ্টা, জুন ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।