ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল মহাপরিকল্পনায় সিঙ্গাপুর

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, জুন ২১, ২০১১
ডিজিটাল মহাপরিকল্পনায় সিঙ্গাপুর

স্থাপত্য ও প্রযুক্তিশৈলীর দেশ সিঙ্গাপুর। আরও সমৃদ্ধ হতে সিঙ্গাপুর আগামী পাঁচ বছরের জন্য মহাপরিকল্পনা হাতে নিয়েছে।

এর মূল উদ্দেশ্য সরকারি তথ্যসেবা গণমানুষের কাছে আরও সহজলভ্য করে তোলা। সূত্র এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুরের উপপ্রধানমন্ত্রী তিও চি হিয়ান জানান, সরকারের অবশ্যই উচিত ডিজিটাল বিপ্লবের সঙ্গে জুড়ে যাওয়া। সঙ্গে নিত্যনতুন প্রযুক্তিকৌশলকে আরও বেশি গুরুত্ব দেওয়া।

ই-গর্ভমেন্ট বিষয়ক সম্মেলনে তিও এসব কথা বলেন। এ অনুষ্ঠানে তিনি data.gov.sg এবং mGov@SG এ দুটি সরকারি সাইট উদ্বোধন করেন।

এখন স্মার্টফোনের একটি খুদে স্পর্শে যে কোনো সময়, যে কোনো মুহূর্তে তথ্যসেবা পাওয়া সম্ভব। এ মুহূর্তে সিঙ্গাপুরে ব্যবহৃত মোবাইল ফোনের ৭২ ভাগ স্থান দখল করে আছে স্মার্টফোন।

তিও বলেন, তরুন প্রজন্মের সব ধরনের আধুনিকতাকে পূঁজি করে ব্যবসায় ঝুকেছে বেসরকারি উদ্যোক্তারা। এর মধ্যে মোবাইল অ্যাপলিকেশন এবং ওয়েবসাইট তথ্যসেবা অন্যতম।

সদ্য উন্মোচিত mGov@SG এ সাইটে স্মার্টফোনের মাধ্যমে তাৎক্ষণিক ইমেইল পাঠানো সম্ভব। এর মাধ্যমে সিঙ্গাপুরভিত্তিক সরকারি ৪০টি মোবাইল সাইট এবং অ্যাপস ব্যবহারযোগ্য।

কিন্তু এসব সেবা সরকারের আকর্ষণীয় কোনো ডমেইনের মাধ্যমে উপস্থাপন করা হয়নি। উপপ্রধানমন্ত্রী তিও আরও জানান, এ মুহূর্তে অ্যাপল নিজে কোনো অ্যাপলিকেশন ডিজাইন হাউজ তৈরি করেনি। বরং তারুণ্যভিত্তিক এমন প্ল্যাটফর্ম তৈরি করেছে যার মাধ্যমে উন্মুক্ত ডেভেলপার কমিউনিটি সৃষ্টি হয়েছে।

এখন সিঙ্গাপুর সরকার তরুণ প্রজন্মের আইডিয়াগুলোকে বিশেষ গুরুত্বে সঙ্গে বিবেচনা করছে। এর মাধ্যমে সৃষ্টিশীল দেশ তৈরির পথে পাঁচ বছরের মহাপরিকল্পনা হাতে নিয়েছে সিঙ্গাপুর সরকার। এ মুহূর্তে সিঙ্গাপুর সরকার গণমানুষের তথ্যসেবায় তাদের সব ধরনের তথ্যগুলো data.gov.sg এ সাইটে সন্নিবেশিত করতে উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময় ১৭৫৬ ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।