ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৭টি অনলাইন টিভি চ্যানেল আসছে

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, জুন ২১, ২০১১
৭টি অনলাইন টিভি চ্যানেল আসছে

আগামী বছরই অনলাইন আকাশ সংস্কৃতিতে সাতটি ত্রিমাত্রিক টিভি চ্যানেল অবমুক্ত করা হবে। এরই মধ্যে এ শিল্পোন্নয়নে কাজ এগিয়ে নিয়েছে সিঙ্গাপুর।

সূত্র এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুরের তথ্য, যোগাযোগ এবং শিল্পমন্ত্রী ড. ইয়াকুব ইব্রাহিম ঘোষণা দিয়েছেন, সিঙ্গাপুরের মিডিয়া করপোরেশন আগামী বছরই ফ্রি-টু-এয়ার চ্যানেল অবমুক্ত করার উদ্যোগ নিয়েছে।

ইনফোকম মিডিয়া বিজনেস এক্সচেঞ্জ (আইএমবিএক্স) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা উল্লেখ করেন।

এ অভিনব আকাশ সংস্কৃতির মাধ্যমে সিঙ্গাপুর তার দেশের তথ্য এবং শিল্পকে বিশ্বব্যাপী সহজলভ্য করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে পারবে।

এর মাধ্যমে সিঙ্গাপুরের আভ্যন্তরীণ সংস্কৃতির আবহ বিশ্বের বিনোদনপ্রেমীদের কাছে আরও পরিচিত এবং জনপ্রিয় হয়ে উঠবে।

সিঙ্গাপুরের মিডিয়া করপোরেশন ‘ওভার দ্য টপ’ (ওটিটি) সেবার মাধ্যমে নতুন ইন্টারঅ্যাকটিভ মিডিয়া সেবা চালু করার উদ্যোগ নিয়েছে। অচিরেই এ সেবা চালু হবে বলেও সরকারি সূত্রে জানানো হয়।

সহজলভ্য ব্রডব্যান্ড সেবার অভিনব এ পদ্ধতির মাধ্যমে টিভি, কমপিউটার, ট্যাবলেট পণ্য এবং মোবাইল ফোনে বিনামূল্যে অনলাইন সম্প্রচারগুলো উপভোগ করা যাবে।

ড. ইয়াকুব জানান, গত এক বছর ধরে থ্রিডিটিভির পরীক্ষামূলক সম্প্রচার সফল হয়েছে। সিঙ্গাপুর পে-টিভি অপারেটর স্টারহাব, সিঙ্গটেল এবং ফ্রি-টু-এয়ার অপারেটর মিডিয়া করপোরেশন এ মুহূর্তে ঘরোয়া থ্রিডি কনটেন্ট সম্প্রচারে যৌথ উদ্যোগে কাজ করছে।

এরই মধ্যে সিঙ্গটেলভিত্তিক মিওটিভি আর্সেলান এবং ম্যানচেস্টার ইউনাইটেডের মধ্যেকার ফুটবল খেলাটি ত্রিমাত্রিক আবহে সফলভাবে সরাসরি সম্প্রচার করেছে।

সিঙ্গাপুর ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে অনলাইন আকাশ সংস্কৃতিতে পুরোপুরি ডিজিটাল হওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। এ মুহূর্তের পরীক্ষামূলক সফলতাই সিঙ্গাপুরকে এ বৈপ্লবিক পরিবর্তনের পথে এগিয়ে নিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময় ২০০২ ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।