ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নীরবতা ভেঙ্গে নকিয়া এন৯

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, জুন ২২, ২০১১
নীরবতা ভেঙ্গে নকিয়া এন৯

নকিয়া নীরব ! এ সত্যটা নিছক পাশ কাটিয়ে যাওয়ার নয়। ঘটেছিলও ঠিক এমনটাই।

তবে জুনের শেষভাগে এসে এন৯ মডেলের চমক দিয়ে সে ধাক্কাটা সামলানোর কথাই জানালো নকিয়া।

বিশ্ব প্রযুক্তির বাজারে এখন নকিয়া এন৯ মডেলের সরব উপস্থিতি। তবে আরও একটা নেপথ্য ঘটনাও আছে এর অন্তরালে।

নকিয়া সূত্র জানিয়েছিল, পরের মডেলের সঙ্গে উইন্ডোজ সেভেন অপারেটিং সিস্টেম যুক্ত থাকবে। কিন্তু ঘটল ঠিক উল্টো।

নকিয়ার নিজস্ব মোবাইল ফোনভিত্তিক সফটওয়্যার মিগো নিয়েই মাঠে নামলো এন৯। সিঙ্গাপুরে অনুষ্ঠিত বাণিজ্য প্রদর্শনীতে নকিয়া এন৯ মডেলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।

এরই মধ্যে সহজ, সাধারণ, টাচস্ক্রিন, ছড়ানো পর্দা আর বাটনহীন এন৯ মডেলটি বিশ্ব আলোচনায় এসেছে। এ মডেলটিকে ঘিরে নকিয়ার প্রত্যাশাও আকাশচুম্বী।

পুরোনো মডেলের কোনো ধরনের ছাপ নেই এ মডেলে। এ মুহূর্তে তিনটি চমকপ্রদ রঙে এ সেটটি বিশ্ববাজারে পাওয়া যাবে।

একটি পর্দার মাধ্যমে পুরোনো ডিজাইনের আদলকে নকিয়া একেবারেই নতুন অবয়ব দিতে সক্ষম হয়েছে বলে বিশ্লেষকেরা মনে করছেন। তাৎক্ষণিক অ্যাপলিকেশন, স্যোশাল নেটওয়ার্ক এবং অনেকগুলো গুচ্ছ ফিচার সমন্বয়ে দ্রুত অ্যাকসেসের পূর্ণ নিশ্চয়তার দেওয়ার কথা জানিয়েছে নকিয়া।

এ প্রসঙ্গে নকিয়ার ডিজাইন প্রধান মারকো আতিসারি জানান, নকিয়া এন৯ মডেলের মাধ্যমে মোবাইল ফোনের গতানুগতিক চেহারা বদলে ফেলা হয়েছে। মারকো উল্লেখ করেন, এ মডেলের মাধ্যমে কেন্দ্রীয় নিয়ন্ত্রক বাটনের (হোম কি) চিরচেনা গোল আদল একেবারেই অনুপস্থিত রাখা হয়েছে।

আর টাচ স্ক্রিনের মাধ্যমে দ্রুত একের পর এক পর্দা পরিবর্তনে এটি ভোক্তাদের তাৎক্ষণিক চাহিদার সঙ্গেই তাল মিলিয়ে চলতে পারবে।

দীর্ঘ অনুপস্থিতির পর এবং অনেকটা জল ঘোলা করে নকিয়া এন৯ বিশ্ববাজারে তার উপস্থিতির কথা জানিয়েছে। তবে এসব কৌশল আর ডিজাইন কতটা সফল এসব প্রশ্নের উত্তর সময়ের হাতেই ছাড়তে হচ্ছে।

বাংলাদেশ সময় ২২২৮ ঘণ্টা, জুন ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।