ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্কাইপি ও মাইক্রোসফট চুক্তিবদ্ধ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জুন ২৩, ২০১১
স্কাইপি ও মাইক্রোসফট চুক্তিবদ্ধ

অচিরেই মাইক্রোসফট এবং স্কাইপি যৌথ উদ্যোগে ব্যবসায়িক কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এরই মধ্যে এ উদ্যোগে অনুমতিপত্রও দিয়েছে ফেডারেল ট্রেড কমিশন।

এফটিসি সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে স্কাইপি লোকসান গুণছে। অন্যদিকে মাইক্রোসফটও ভিন্ন ভিন্ন উদ্যোগের কথা জানান দিচ্ছে।
উল্লেখ্য, অচিরেই স্কাইপির ঘরে আসছে ৮৫০ কোটি বিলিয়ন ডলারের তহবিল।

মাইক্রোসফটের আগ্রহের দিকটা এখন মোবাইল ফোনকেন্দ্রিক। ফলে ব্যবসায়িক এ উদ্যোগ তাদের অবস্থানকে আরও গতিশীল করবে।

কারণ স্কাইপির বাজার ভিত্তিটা বেশ মজবুত। আর ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। যা মাইক্রোসফটের মোবাইল ফোনভিত্তিক ব্যবসার অবস্থানকে আরও শক্তিশালী করতে সাহায্য করবে।

এফটিসি সূত্র জানিয়েছে, এ উদ্যোগ কোনো প্রতিযোগিতার উদ্দেশ্য করা হয়নি। ফলে এখানে অসুস্থ বাজার প্রতিযোগিতার মতো কিছু থাকছে না।

উল্লেখ্য, উইডোজভিত্তিক বিভিন্ন সেবা মাধ্যমে স্কাইপির অসমর্থন দেওয়ার সম্ভাবনা ছিল। শুরু থেকেই স্কাইপি অ্যানড্রইড, আইওএস এবং সিমবিয়ান নিয়ন্ত্রিত মোবাইল ফোনে জনপ্রিয় হয়েছে।

এ মুহূর্তে মাইক্রোসফট দৃঢ়তার সঙ্গে বিভিন্ন মাধ্যমে তাদের সেবা কার্যক্রম অব্যাহত রেখেছে। এছাড়া স্কাইপি স্বাধীনভাবে নিজের সেবা কার্যক্রম বহার রাখবে।

তবে সবার জন্য ভয়েস এবং এক্সবক্সভিত্তিক ভিডিও চ্যাট সেবার মানোন্নয়নে স্কাইপি কাজ করে যাবে। এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে স্কাইপি সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৮৫৮ ঘণ্টা, জুন ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।