ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রোবোশক্তিতে ওবামার ৫০ কোটি ডলার

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুন ২৬, ২০১১
রোবোশক্তিতে ওবামার ৫০ কোটি ডলার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা প্রযুক্তিপ্রেমী। এটা নতুন তথ্য নয়।

তবে শিল্পোৎপাদন এবং ঘরোয়াশিল্পে রোবোটের ব্যবহার বাড়াতে ওবামা ৭ কোটি ডলারের বাজেট অনুমোদন করে এসেছেন নতুন আলোচনায়। সূত্র এ তথ্য জানিয়েছে।

ভবিষ্যৎ প্রজন্ম প্রযুক্তিবান্ধব। এ বাস্তবতা ভালোভাবেই উপলব্ধি করেছে বারাক ওবামা। তাই ভব্যিষতে প্রতিযোগিতামূলক শিল্পোৎপাদন, চিকিৎসা সেবা এবং যুদ্ধক্ষেত্রের সবর্ত্রই রোবোটের উপস্থিতি নিশ্চিত করতে চান বারাক ওবামা।

ন্যাশনাল রোবোটিকস ইঞ্জিনিয়ারিং সেন্টারে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির ভাষণে বারাক ওবামা বলেন, রাষ্ট্রপ্রধান হিসেবে রোবোপ্রযুক্তির গুরুত্ব আমার কাছে অনেক বেশি। এ মুহূর্তে এ সেন্টারের রোবোট উৎপাদন বেশ সন্তুষজনক।

ওবামার ভাষ্যমতে, সরকারি, শিল্প, শিক্ষা এবং প্রযুক্তির মানোন্নয়নে ব্যবহারযোগ্য রোবোট তৈরিতে ৫০ কোটি ডলারের আগাম তহবিল গঠন করা হয়েছে। এরই অংশ হিসেবে এ বাজেট বরাদ্দ করা হলো। যুক্তরাষ্ট্র রোবোশিল্পে এগিয়ে থাকতেই এ উদ্যোগ নিয়েছে।

উল্লেখ্য, দ্য ন্যাশনাল রোবোটিকস ইনিশিয়েটিভের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে নাসা, দ্য ন্যাশনাল ফাউন্ডেশন, দ্য ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ এবং ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার।

সভ্যতার উন্নয়নে মানবীয় শক্তির সঙ্গে রোবো শক্তির সমন্বয়সাধনে ‘কো-রোবোটস’ উদ্যোগ বাস্তবায়ন করা হবে। এনএসএফ সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বের শাসনব্যবস্থায় যুক্তরাষ্ট্র সব সময়ই নিত্যনতুন এবং আগাম শক্তিকৌশলের কারণে আলোচনার শীর্ষে থাকে। এ ধারাবাহিকতায় এবার রোবো শক্তিতেও তারা অভিনব কিছু করার উদ্যোগি নিয়েছে।

বাংলাদেশ সময় ২০০৮ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।