ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পিসি নয়, ট্যাবলেট পণ্যই শীর্ষে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, জুন ২৬, ২০১১
পিসি নয়, ট্যাবলেট পণ্যই শীর্ষে

তথ্যপ্রযুক্তি শিল্পজুড়ে প্রতিনিয়মিতই চলে মানোন্নয়নের কারুকাজ। এ মুহূর্তে কিবোর্ড এবং মাউস থেকে অনেকটাই ঘুরে গিয়ে প্রযুক্তিপ্রেমীরা টাচ কমপিউটিংয়ে অভ্যস্ত হয়ে পড়ছেন।

আর ট্যাবলেট পণ্য এ অভ্যাসকেই তাদের ভবিষ্যতের পূঁজি করছে। এর অর্থই টাচ কমপিউটিং যুগের সূচনা।

ট্যবলেট পণ্যের অগ্রগতি
এ বছর ট্যাবলেট পণ্য বেড়েছে ৫ কোটি ৮০ লাখ ইউনিট। শতকরা বৃদ্ধি ২৫৫ ভাগ। ২০১৫ সালের মধ্যে এ বৃদ্ধির হার ৭৫০ ভাগে উন্নীত হবে। কিন্তু এ একই সময়ে ল্যাপটপ বৃদ্ধির হার হবে মাত্র ৮৩ ভাগ।

কেন টাচ কমপিউটিং?
টাচ কমপিউটিং মূলত আগামী প্রজন্মের কমপিউটারভিত্তিক কমপিউটিং ব্যবস্থাপনায় আরও বেশি সুযোগ সৃষ্টি করবে। কারণ ট্যাবলেট পণ্য এ সুবিথায় সবচেয়ে বেশি উপযুক্ত।

একে ‘ন্যাচারাল ইউজার ইন্টারফেস’ অর্থাৎ প্রযুক্তি গ্রাহকদের জন্য এটি খুব সহজসাধ্য। মূলত ইলেকট্রনিক্সের সঙ্গে পারস্পরিক যোগাযোগে এটি সহজ এবং সাধারণ মাধ্যম। উল্লেখ্য, এ ধরনের পণ্যেগুলো প্রযুক্তিভক্তদের গণতান্ত্রিক অভিজ্ঞতা থেকে বাঁক না নিয়ে প্রতিবন্ধকতা দূর করতে শিখিয়েছে। যা বৈশিষ্ট্যগতভাবে নতুন প্রযুক্তির আহ্বান।

টাচ কমপিউটিংয়ের দৃষ্টান্ত
আইপ্যাড বয়স্ক, প্রাপ্তবয়স্ক, তরুণ এবং শিশুদের মধ্যে নিজের বৈশিষ্ট্যগুণে আস্থা অর্জন করে নিয়েছে। শিশুদের শিক্ষায় দিয়েছে সহজতম পাঠদান কৌশল আর অভিজ্ঞতা। যেমন আইফোন এবং আইপ্যাডের বৈশিষ্ট্য পিসির তুলনায় সহজতর। গবেষণা সূত্র মতে, সব বয়সীরা স্বাচ্ছন্দ্যে কমপিউটার ইন্টারফেস হিসেবে টাচ পদ্ধতির ব্যবহার করতে পারেন। কিবোর্ড কিংবা মাউস ব্যবহারে যে স্বাচ্ছন্দ্য নেই।

গবেষকদের ভাষ্য, আট এবং ছয় বছরের দুটি শিশু মাঝেমধ্যে শিক্ষকের কাছে কিবোর্ড এবং মাউস ব্যবহারে পরামর্শ নেয়। কিন্তু আইপ্যাডের বেলায় এ পরামর্শের প্রয়োজন পড়ে না।

উল্লেখ্য, আইটিউনস অ্যাপলিকেশন স্টোরে শীর্ষ ৫০টি এডুকেশন অ্যাপলিকেশনের ৪১টি ১০ বছরের কম বয়সী শিশুদের জন্য তৈরি। এছাড়া ওই ৪১টি অ্যাপলিকেশনের ৩২টি ৬ বছরের কম বয়সী শিশুদের ব্যবহারযোগ্য। গবেষণায় প্রকাশ, শিশুরা টাচ মাধ্যমে জ্ঞানচর্চাকে খুব দ্রুত মানিয়ে নিতে পারে।

তবে ‘লার্নিং কার্ভ বেরিয়ার’ টাচ কমপিউটিংয়ের প্রতিবন্ধকতাগুলোকে ভেঙেছে। ফলে শিশু, তরুণ এবং প্রবীণ সবার জন্য এর ব্যবহার সহজবোধ্য।

টাচ কমপিউটিং সুবিধাযুক্ত ট্যাবলেট পণ্য এখন বাজারে সহজলভ্য। ফলে ট্যাবলেট পণ্য এসময়ের প্রজন্মকে সহজেই আকৃষ্ট করতে পারছে। কিন্তু কমপিউটার তা পারছে না। এর অর্থ অচিরেই পুরো কমপিউটিং ব্যবস্থাপনা ট্যাবলেট পণ্যের আওতায় চলে আসবে।

বাংলাদেশ সময় ২২১৪ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।