ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিঙ্গাপুর সৈন্যবাহিনীর অস্ত্র আইপ্যাড

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, জুন ২৭, ২০১১
সিঙ্গাপুর সৈন্যবাহিনীর অস্ত্র আইপ্যাড

প্রতিটি সৈনিকের জন্য আইপ্যাড! এটা কোনো গুজব নয়। এমনই চমকপ্রদ ঘোষণা দিকে সৈন্যবাহিনীতে জনবল বাড়াচ্ছে সিঙ্গাপুর।

সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে অভিনব কায়দায় সৈনিক নিয়োগের এ প্রক্রিয়া দক্ষিণ এশিয়ায় বেশ আলোড়ন সৃষ্টি করেছে। সিঙ্গাপুর আর্মিতে সদ্য নিয়োগপ্রাপ্ত প্রতিটি সৈনিকের জন্য একটি রাইফেলের সঙ্গে থাকবে একটি আইপ্যাড।

এ প্রকল্পের জন্য সিঙ্গাপুর আর্মি ৮ হাজার টাচস্ক্রিন ট্যাবলেট কমপিউটার সংগ্রহ করেছে। সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রী জানান, এ প্রক্রিয়ার এটি শুরু মাত্র। গত নভেম্বর থেকে এ প্রকল্পের আওতায় সৈনিক নিয়োগ করা হচ্ছে।

সিঙ্গাপুরের প্রতিরক্ষা প্রধান নিও কিয়ান হং জানান, দেশের তরুণ প্রজন্মকে আরও জ্ঞানসমৃদ্ধ এবং উৎসাহ দিতে এ ধরনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সিঙ্গাপুর আর্মড ফোর্সেস (সাফ) তার আভ্যন্তরীণ সৈন্যদের উৎসাহ দিতে আগামী বছর থেকে সবার জন্য এ সুবিধা বরাদ্দের কথা গুরুত্বে সঙ্গে বিবেচনা করছে।

এ মুহূর্তে সিঙ্গাপুরে ৫৩৮ ডলারে (৬৬৮ সিঙ্গ ডলার) আইপ্যাড২ পাওয়া যাচ্ছে। সৈন্যদের আধুনিক, উৎসাহ এবং বিনোদনের খোরাক মেটাতে এ প্রকল্প হাতে নেয় সিঙ্গাপুর সরকার। নিও কিয়ান হং এর ভাষ্যমতে, যুদ্ধক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তিজ্ঞান অর্জনে আইপ্যাড২ বিশেষ কার্যকর।

সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে নিও কিয়ান জানান, এ মুহূর্তের তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির বিশ্বায়নে তরুণ সৈনিকদের এ পণ্যটি দারুণভাবে উৎসাহ আর প্রেরণা দেবে। আইপ্যাডের বিল্টইন ক্যামেরা এবং ভিডিওর মাধ্যমে সৈনিকরা যুদ্ধ ময়দানের যে কোনো প্রয়োজনীয় তথ্যচিত্র ধারণ করতে পারবে। তা পরবর্তীতে সাফের অনলাইন সংস্করণে (লার্ননেট) প্রকাশও করা যাবে।

এর মাধ্যমে সৈনিকরা নিজেদের বাস্তবিক বিভিন্ন জটিল পরিস্থিতি এবং অভিজ্ঞতা সবার সঙ্গে দ্রুত, উন্মুক্ত এবং সহজে বিনিময় করতে পারবে। সিঙ্গাপুর আমর্ড ফোর্সের এ ঘোষণার পর দেশটির তরুণ সমাজের মধ্যে এ পেশায় যোগদানের আগ্রহ অনেকটাই বেড়েছে বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা মনে করছেন।

বাংলাদেশ সময় ২০১৬ ঘণ্টা, জুন ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।