ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ছাপানো শিল্পে ইবুকের আধিপত্য!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, জুন ২৮, ২০১১
ছাপানো শিল্পে ইবুকের আধিপত্য!

অনলাইন এবং ডিজিটাল ইবুকের পাঠক বাড়ছে। এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের শতকরা ১২ ভাগ ঘরোয়া পাঠক ইবুক ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

মার্কিন গবেষণা সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ইবুকের মধ্যে অ্যামাজন কিনডেল আছে জনপ্রিয়তার শীর্ষে। উল্লেখ্য, এক বছর আগেও এ সংখ্যা শতকরা তিনের কোটায় ছিল।

গবেষকদের ভাষ্যমতে, এ মুহূর্তে ছাপানো প্রকাশনার পরিবর্তে ডিজিটাল প্রকাশনার (ইবুক) কদর এবং জনপ্রিয়তা এ দুটোই বেড়েছে। অচিরেই এ শিল্পটি ছাপানো প্রকাশনাকে ছাপিয়ে যাবে বলে তারা মনে করছেন।

আমেরিকান লাইফ প্রজেক্ট সূত্র মতে, গত এপ্রিল এবং মে মাসে মোবাইল ফোনভিত্তিক জরিপের মাধ্যমে ইবুকের জনপ্রিয়তার এ সাম্প্রতিক তথ্য নজরে আসে।

এ জনপ্রিয়তার মুখ্য কারণ হিসেবে বিশ্লেষকেরা ক্রমান্বয়ে ইবুকের দাম কমে আসাকেই চিহ্নিত করেছেন। অ্যামাজন কিনডেল ইবুকের প্রতিযোগিতায় এখন শক্ত প্রতিপক্ষ বার্নেস অ্যান্ড নোবেলস নুক।

এ মুহূর্তে ১০০ ডলারের কমে ইবুক সহজলভ্য। এ জরিপে ট্যাবলেট কমপিউটার আইপ্যাডর জনপ্রিয়তা এবং চাহিদা দ্বিগুণ হওয়ার তথ্যও পাওয়া যায়।

উল্লেখ্য, ২০০৬ সালে তুলনায় এ মুহূর্তে ল্যাপটপ ভোক্তার সংখ্যা দ্বিগুণ হয়েছে। অচিরেই এ সংখ্যা আরও ছাড়িয়ে যাবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

সংবাদমাধ্যম আর প্রকাশনা শিল্পে এ বৈপ্লবিক পরিবর্তনের পেছনে সহজলভ্যতা, স্বল্পদাম, ডিজিটাল সংস্কৃতিতে অভ্যস্ততা এবং সামাজিক জীবনযাত্রায় মানোন্নয়নের চিত্র আরও সুস্পষ্ট হয়েছে বলে বিশেষজ্ঞেরা মনে করছেন।

বাংলাদেশ সময় ২০৫৭ ঘণ্টা, জুন ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।