ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন সামাজিক নেটওয়ার্ক গুগল প্লাস

মাহবুব আলম, চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৬ ঘণ্টা, জুন ৩০, ২০১১
নতুন সামাজিক নেটওয়ার্ক গুগল প্লাস

চট্টগ্রাম: সামাজিক যোগাযোগ নেটওয়ার্কের মার্কেট দখল করতে ফেসবুকের আদলে গুগল প্লাস নামে একটি সাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে গুগল ইনকরপোরেশন। সূত্র এ তথ্য জানিয়েছে।



গুগল প্লাস ফেসবুকের মতই তৈরী করা হয়েছে তবে প্রোফাইল ও ছবির উপর গুরুত্ব দেওয়া হচ্ছে বেশি। বর্তমানে  গুগল প্লাস  পরীক্ষামূলক পর্যায়ে আছে। ফেসবুকের মত এতেও যোগাযোগের জন্য বিশেষ ব্যাবস্থা থাকবে ।

এছাড়াও ছবি ,ভিডিও তথ্যসহ  গুগল প্লাসে বন্ধু , সহকর্মী ও অন্যান্যের সঙ্গে গ্র“প তৈরি করা যাবে। গুগল সূত্রে বলা হয়, নতুন এ সামাজিক যোগাযোগের সাইটে গোপনীয়তার বিষয়টি বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমানে এটি পরীক্ষামূলক ভাবে চললেও কখন সকলের জন্য উন্মুক্ত করা হবে তেমন কিছই জানায় নি গুগল।

গুগল সামাজিক যোগাযোগের বিষয়গুলো নিয়ে এবারই প্রথম বেশি গুরুত্ব দিচ্ছে বলে মনে করেন গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বিশেষঞ্জ ভ্যালডস। ’

চলতি বছরের এপ্রিলে গুগলের অন্যতম প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ গুগলের প্রধান নির্বাহীর দায়িত্ব নেয়ার পর সামাজিক যোগাযোগের সাইটে উল্লেখযোগ্য বিনিয়োগ এটাই প্রথম।  

হাডসন স্কয়ার নামে একটি গবেষণা প্রতিষ্ঠানের বিশেষঞ্জ ররি মাহের বলেন, ফেসবুক ও টুইটারের ব্যবহারকারী বর্তমানে প্রায় ৭০ কোটিরও বেশি । ক্রমান্ময়ে বাড়ছে বৈ কমছে না। নতুন সামাজিক যোগাযোগ নেটওয়ার্কের সঙ্ঘে পাল্লা দিতে গুগল প্লাসের অনেকটা বেগই পোহাতে হতে পারে।
 
বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জুন ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।