ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টুইট বার্তায় ওবামা নিহত!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, জুলাই ৪, ২০১১
টুইট বার্তায় ওবামা নিহত!

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিহত! এ খবরে বিশ্বের শীর্ষ গণমাধ্যমগুলোতে রীতিমতো হৈ চৈ। সূত্র এ তথ্য জানিয়েছে।



তবে এ ঘটনা সত্য নয়। যুক্তরাষ্ট্রের বিখ্যাত সংবাদমাধ্যম ফক্স নিউজের টুইট অ্যাকাউন্ট হ্যাক করে একদল চৌকস হ্যাকার টুইট বার্তায় এ খবর ছড়িয়ে দিয়েছে।

এ বার্তা প্রচারের সঙ্গে সঙ্গেই মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে এ গুজব ছড়িয়ে পড়ে। দুই বন্ধুকধারীর গুলিতে মার্কিন প্রেসিডেন্ট গুপ্ত হত্যার শিকার হয়েছেন বলেও টুইট বার্তায় লেখা হয়। উল্লেখ্য, ওসামা বিন লাদেন হত্যার প্রতিশোধ নিতেই আল কায়দা এ হত্যার ঘটনা ঘটিয়েছে বলে মার্কিনিদের অনেকে তাৎক্ষণিকভাবে বিভ্রান্ত হয়ে পড়েন।

উল্লেখ্য, ফক্স নিউজের The @foxnewspolitics এ ইমেইল অ্যাকাউন্টে ব্রেকিং নিউজ হিসেবে বারাক ওবামার হত্যার খবর ফলাও করে প্রচার করা হয়। প্রায় দু ঘণ্টারও বেশি সময় এ খবর টুইটারে প্রচার হলেও মার্কিন প্রশাসনের কেউই এ বার্তার অপপ্রচার বন্ধে সুস্পষ্ট কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। পুরো দু ঘণ্টা এ খবরে টুইটারজুড়ে চলে তোলপাড়।

এরপর দফায় দফায় টুইটার অফিসে যোগাযোগ করা হলেও তারা দ্রুত এ বার্তা মুছে ফেলতে ব্যর্থ হয়। এজন্য টুইটারের বার্তা নিয়ন্ত্রণ বিভাগ বিশ্ব সমালোচনা তোপে পড়েছে। এ বিষয়ে ফক্স নিউজ সূত্র জানিয়েছে, এরই মধ্যে এ অপবার্তার নেপথ্যে জানতে শক্তিশালী তদন্ত কমিটি অনুসন্ধান শুরু করেছে।

উল্লেখ্য, এ উদ্ভট বার্তাটি ৪ জুলাই বিএসটি সময় ৭টায় আর্বিভূত হয়। এর ফলে মার্কিনিদের জনমনে আতঙ্ক আর শঙ্কার সৃষ্টি হয়। উদ্ভব টুইট বার্তায় লেখা হয় "BarackObama has just passed. The President is dead." ঠিক এর কিছু সময় পরই স্ক্রিপ সরিয়ে ফেললেও বার্তাটি পুরোপুরি মুছে ফেলতে টুইটার কর্তৃপক্ষ ব্যর্থ হয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রকেন্দ্রিক জনপ্রিয় ও বিশ্বস্ত কেবল নিউজ নেটওয়ার্ক হিসেবে ফক্স নিউজের রাজনৈতিক বার্তা সম্প্রচারে টুইটারের অ্যাকাউন্ট ব্যবহার করা হয়।

ডিজিটাল ফক্স নিউজের মহাব্যবস্থাপক এবং সহসভাপতি জেফ জানান, এরই মধ্যে এ ধরনের স্পর্শকাতর এবং অপবার্তা সম্প্রচারে টুইটার কর্তৃপক্ষের কাছে অনুসন্ধানী জবাবদিহিতা চাওয়া হয়েছে।

ভবিষ্যতে ফক্স নিউজের টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে উদ্ভট রাজনৈতিক বার্তা সম্প্রচার করলে মানহানির মামলাও করা হবে বলে ফক্স নিউজ সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময় ২১৪৯ ঘণ্টা, জুলাই ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।