ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে ফেসবুক পেমেন্ট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জুলাই ৫, ২০১১
ভারতে ফেসবুক পেমেন্ট

বিশ্বের বেশ কয়েকটি দেশে ফেসবুকের মাধ্যমে পেমেন্ট সিস্টেম চালু আছে। এ মুহূর্তে বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ভারতে এ সেবা সম্প্রসারণে কাজ করছে।

সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র মতে, অচিরেই এ সেবাভুক্ত হতে যাচ্ছে ভারতের ফেসবুক ব্যবহারকারীরা। নির্ধারিত ব্যয়ে তারা ভার্চুয়াল পদ্ধতিতে বিভিন্ন পণ্য ক্রয়ের সুযোগ পাবেন। এ পদ্ধতি হবে নিরাপদ ও সহজ।

এ প্রচলিত পেমেন্ট সিস্টেমের নাম ‘ফেসবুক ক্রেডিট’। এ পদ্ধতি ব্যবহারে ওয়েবসাইটে বিদ্যমান বিভিন্ন ধরনের গেম অ্যাপলিকেশনও কেনা যাবে।

এ বছরের শুরুতে প্রতিষ্ঠানের অফিসিয়াল ব্লগে ফেসবুকের বিপণন ব্যবস্থাপক ডেব লিউ জানান, বিশ্বের সব ধরনের গেম নির্মাতা প্রতিষ্ঠানের জন্য জুলাই থেকে ফেসবুক অপরিহার্য হয়ে উঠবে। অর্থাৎ গেম বিক্রিতে ‘ফেসবুক ক্রেডিট’ পদ্ধতি উন্মুক্ত করা হবে।

এ মুহূর্তে ফেসবুক ক্রেডিট মাধ্যমে ৩৫০টি অ্যাপলিকেশনের ব্যবহৃত হচ্ছে। এ পদ্ধতি ৭০ ভাগের বেশি ভার্চুয়াল পণ্যের লেনদেনে ভূমিকা রাখছে। বিশ্বের খ্যাতনামা ব্র্যান্ড প্রতিষ্ঠানগুলো তাদের নির্বাচিত পণ্য বিক্রয়ের জন্য ফেসবুকের ওপর নির্ভর করছে।

এরই মধ্যে ভার্চুয়াল গেম সরবরাহে যেসব খ্যাতনামা প্রতিষ্ঠান অংশ নিয়েছে তার মধ্যে জিঙ্গা, প্লেফিস, ক্রোডস্টার, ডিজিটাল চকলেট, পপক্যাপ এবং আর্কাডিয়াম অন্যতম। ভবিষ্যতে এ পদ্ধতিকে আরও জনপ্রিয় করে তুলতে ফেসবুক উদ্যোগ নেবে বলে জানানো হয়।

বাংলাদেশ সময় ১৬৫৯ ঘণ্টা, জুলাই ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।