ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পরিবেশবান্ধব স্মার্টফোন

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুলাই ৫, ২০১১
পরিবেশবান্ধব স্মার্টফোন

পরিবেশবান্ধব মোবাইল অ্যাপলিকেশন তৈরির উদ্যোগ নিয়েছে দ্য ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সি। স্মার্টফোনের জন্য এ ধরনের উদ্যোগ এটিই প্রথম।

এনইএ সূত্র এ তথ্য জানিয়েছে।

মাই এনভায়রনমেন্ট এর সংক্ষিপ্ত ‘মাই ইএনভি’ নামের এ অ্যাপলিকেশন পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ সব তথ্য সরবরাহ করবে। আর এ পরিবেশনির্ভর এ বার্তাগুলো সাধারণ মানুষের কাছে পৌঁছাবে স্মার্টফোনের অ্যাপলিকেশনের মাধ্যমে।

এ প্রচারে জনসচেতনাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে। এর মধ্যে তাৎক্ষণিক অঞ্চলভিত্তিক আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে আগাম সতর্ক বার্তাও থাকবে। স্বাস্থ্য সচেতনতায় থাকবে ডেঙ্গু জ্বরের প্রভাব এবং প্রতিকার।

এমনকি বিশ্বে কোনো রোগ মহামারি পরিস্থিতির দিকে এগুলে তা জনসচেতনতায় স্বার্থে আগাম বার্তা হিসেবে জানিয়ে দেওয়া।

এ অ্যাপলিকেশন ব্যবহারকারীরা সরাসরি এনইএন সংস্থাকে পরিবেশ সংক্রান্ত যে কোনো তথ্যচিত্র পাঠাতে পারবে। কিংবা প্রয়োজনে এ সংস্থাকে যে কোনো মতামতও দেওয়া যাবে।

অভিনব এ অ্যাপলিকশনে এনইএন সংস্থার সাইটভিত্তিক সব তথ্যই পাওয়া যাবে। মাই ইএনভি অ্যাপলিকশেন পরিবেশ রক্ষায় জনগণের অংশগ্রহণ এবং সামাজিক দায়িত্ব প্রকাশের মাধ্যম হয়ে উঠবে বলে এনইএ কর্তৃপক্ষ মনে করছে।

অচিরেই পরিবেশবান্ধব এ অ্যাপলিকেশন সাধারণ স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সহজলভ্য করা হবে। আর তা উপভোগ করা যাবে একেবারেই বিনামূল্যে। অ্যাপ স্টোর থেকে পরিবেশপ্রেমীরা তা সহজেই ডাউনলোড করতে পারবেন বলে প্রচারমাধ্যমে জানানো হয়েছে।

বাংলাদেশ সময় ২০১১ ঘণ্টা, জুলাই ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।